পোড়া খাবার থেকে গন্ধ দূর করার উপায়

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২২, ০১:৫৮ পিএম | আপডেট: ২৬ অক্টোবর ২০২২, ০২:০৪ পিএম

পুড়ে যাওয়া খাবার। ছবি: সংগৃহীত

পুড়ে যাওয়া খাবার। ছবি: সংগৃহীত

আমাদের প্রায় সবারই কম বেশি রান্না পুড়ে যায়। পুড়ে গিয়ে গন্ধ বের হওয়ায় আমরা খাবার ফেলে দেই। এতে আমাদের পরিশ্রম, সময়, খাবার সব নষ্ট হয়ে যায়। তবে কিছু উপায় জানলে পোড়া খাবার থেকে গন্ধ দূর করে খাওয়ার উপযোগী করা যায়।

রান্নার সময় যদি কেবল তলায় খানিকটা পুড়ে যায় তাহলে ভালো অংশ আলাদা পাত্রে তুলে রাখুন। তারপরে পোড়া গন্ধ দূর করতে হবে। এবার ঘরোয়া উপায়ে খাবার থেকে পোড়া গন্ধ দূর করার উপায় তুলে ধরা হলো-

১. ভাতের নিচের অংশ পুড়ে গেলে গন্ধ ছড়ায়। এমনটা হলে প্রথমেই উপর থেকে ভালো ভাত সরিয়ে নিয়ে একটি পাত্রে পাউরুটি রাখতে হবে। তার উপর ভাত ঢেলে রাখলে কিছুক্ষণ পোড়া গন্ধ নেই।

২. মাংস  পুড়ে গেলে দ্রুত ভালো মাংস আলাদা করে নিতে হবে। অন্য একটি কড়াইতে ভালো করে পেঁয়াজ লাল করে ভেজে আলু ও মাংসের টুকরো দিয়ে কষিয়ে নিলে পোড়া গন্ধ দূর হবে।

৩. দীর্ঘদিন ধরে যদি একই পাত্র ব্যবহার করেন তাহলেও যেকোনো খাবার রান্নার সময় পুড়ে যেতে পারে। এমনটা হলে পাত্রই বদলিয়ে ফেলতে হবে।

৪. খাবারে যদি পোড়া গন্ধ থাকে তাহলে ভিনেগার দিলে বা মশলা দিয়ে একটু নেড়ে নিলে গন্ধ দূর হবে।

৫. ওভেনে মাছ বা মাংস বেক করার সময় পুড়ে গেলে পোড়া অংশ বাদ দিতে হবে। আর বাকি অংশ থেকে পোড়া গন্ধ দূর করতে রান্নার সময় টমেটো বা চিলি সস ব্যবহার করলে পোড়া গন্ধ একদমই থাকবে না।

৬. মাংসের ঝোল থেকে পোড়া গন্ধ দূর করার জন্য তরকারিতে সামান্য মিষ্টি কুমড়া দিয়ে সেদ্ধ না হওয়া পর্যন্ত চুলায় বসিয়ে রাখতে হবে। এভাবে দশ-পনেরো মিনিট রাখার পরে কুমড়ার টুকরো তরকারির ঝোল থেকে তুলে নিয়ে মাংসের টুকরোগুলো ধীরে ধীরে ঝোলে দিলে তরকারি থেকে পোড়া গন্ধ চলে গেছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh