সন্তানকে পরিস্থিতির মোকাবিলা করতে শেখাবেন যেভাবে

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০২২, ০২:৫৫ পিএম | আপডেট: ০৭ নভেম্বর ২০২২, ০২:৫৫ পিএম

সন্তানকে যে কোনো পরিবেশে মানিয়ে চলতে শেখানোই সচেতন বাবা মায়ের লক্ষ্য। ছবি: সংগৃহীত

সন্তানকে যে কোনো পরিবেশে মানিয়ে চলতে শেখানোই সচেতন বাবা মায়ের লক্ষ্য। ছবি: সংগৃহীত

প্রত্যেকেই তাদের সন্তানকে অনেক ভালোবাসেন। সন্তানের কোনো কষ্টই মা-বাবা সহ্য করতে পারিনা। তবে আমাদের অতিরিক্ত স্নেহ-মমতা সন্তানের ভবিষ্যতের ফাঁদ হতে পারে! পরিস্থিতির সাথে ক্ষাপ খাওয়াতে না পেরে বিপদে পড়তে পারে। সন্তানকে যে কোনো পরিবেশে মানিয়ে চলতে শেখানোই সচেতন বাবা মায়ের লক্ষ্য।

সন্তানকে পরিস্থিতির মোকাবিলা করতে শেখান:

১. কোনও ঘটনার অভিমুখ বুঝে কথা শেখান। তার নেয়া প্রতিটি সিদ্ধান্তের ফলাফল কী হতে পারে, আগে থেকে তার আন্দাজ করে নিয়েই কাজে নামতে শেখান। শুধু পড়াশোনায় ভালো ফল করলেই যে সঠিক সিদ্ধান্ত নিতে পারবে তেমনটা কিন্তু নয়। বরং যে পরিবেশে সে বেড়ে উঠছে, সেখান থেকে উদাহরণ নিয়ে শিখতে পারলে তার অভিজ্ঞতার ভাণ্ডার পূর্ণ হয়ে উঠবে।

২. অন্যের কথা শুনে, তার পর সেই বিষয়ে ভাবতে শেখান। ভালো শ্রোতা না হলে ঘটনার ভালো-মন্দ বিচার করার ক্ষমতা একোবারেই তৈরি হবে না।

৩. চিৎকার না করে মিষ্টি মুখেও অনেক অসম্ভব কাজ সহজেই করে ফেলা যায়। চিৎকার করে হয়তো আপনার সন্তান অন্যের নজর ঘোরাতে পারবে, কিন্তু তার সম্পর্কে ধারণা সঠিক না-ও হতে পারে।

৪. অভিভাবক হিসেবে আপনি যা শেখাবেন, শিশুরা তাই শিখবে। যে ধরনের কথা বললে ঝগড়া বা বিবাদের সূত্রপাত হতে পারে, সেই ধরনের কথা না বলে ঐ একই কথা অন্যভাবে বলা যায় কিনা, ভেবে দেখতে শেখান।

৫.সন্তান সব সময়েই মা-বাবার কাছে আদরের। তাই বলে তার সব কাজ নিজে হাতে করিয়ে দেওয়ার চেষ্টা করবেন না। রুটিন দেখে নিজের স্কুলের ব্যাগ গোছানো, নিজের কাজ দায়িত্ব নিয়ে করা, বাড়িতে গাছ থাকলে নিয়মিত জল দেওয়া- এই ধরনের ছোট ছোট কাজের দায়িত্ব নিতে অভ্যাস করান।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh