যুক্তরাষ্ট্রের সঙ্গে বন্দি বিনিময়ে রাশিয়ার আগ্রহ প্রকাশ

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২২, ০৯:০৯ পিএম

রাশিয়ান অস্ত্র চোরাচালানকারী ভিক্টর বাউট এবং মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনার। সংগৃহীত ছবি

রাশিয়ান অস্ত্র চোরাচালানকারী ভিক্টর বাউট এবং মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনার। সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের সাথে একটি বন্দী বিনিময় করতে আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া। শুক্রবার রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে এই তথ্য জানিয়েছে রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স।

যার মধ্যে ‘মৃত্যুর বণিক’ হিসাবে পরিচিত রাশিয়ান অস্ত্র পাচারকারী ভিক্টর বাউট ও মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনার অন্তর্ভুক্ত থাকবে।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, সম্ভাব্য বন্দি বিনিময়ের জন্য আমরা মার্কিন পক্ষের একটি সুনির্দিষ্ট চুক্তির অপেক্ষা করছি।

রিয়াবকভ বলেন, আমেরিকানরা এই ব্যপারে কিছুটা ইঙ্গিত দিয়েছে। আমরা একটির চুক্তির জন্য একটি বিশেষ চ্যানেলের মাধ্যমে পেশাদারভাবে কাজ করছি। যাদের নিয়ে আলোচনা হচ্ছে তাদের মধ্যে ভিক্টর বাউট রয়েছেন এবং চুক্তিটি অবশ্যই একটি ইতিবাচক ইঙ্গিতের উপর নির্ভর করছে।

সম্ভাব্য বন্দী বিনিমযয়ের মধ্যে রয়েছে গ্রিনার ছাড়াও, মাদক ও গুপ্তচরবৃত্তির অভিযোগে দোষী সাব্যস্ত মার্কিন নাগরিক পল হুইলানও রয়েছেন। যিনি রাশিয়ায় ১৬ বছরের সাজা ভোগ করছেন।

যদি এই বন্দি বিনিময় সফল হয়, তাহলে ১৯৬২ সালের কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে দুই শত্রু দেশের জন্য, এটি তাদের ইতিহাসের অন্যতম বন্দী বিনিময় হবে।

সূত্র: রয়টার্স

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh