জঙ্গিদের আদালতে হাজিরের সময় ডাণ্ডাবেড়ি পরাতে চিঠি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২২ নভেম্বর ২০২২, ০৪:১৪ পিএম | আপডেট: ২২ নভেম্বর ২০২২, ০৪:১৬ পিএম

ডাণ্ডাবেড়িসহ আদালত প্রাঙ্গনে এক আসামি। ছবি: ফাইল

ডাণ্ডাবেড়িসহ আদালত প্রাঙ্গনে এক আসামি। ছবি: ফাইল

কারাগার থেকে সন্ত্রাসী, জঙ্গি, চাঞ্চল্যকর গুরুত্বপূর্ণ আসামি এবং সাজাপ্রাপ্ত বা একাধিক মামলার দণ্ডপ্রাপ্ত আসামিদের আদালতে উপস্থাপনের সময় ডাণ্ডাবেড়ি পরানোর বিষয়ে কারা সদর দপ্তরে চিঠি পাঠানো হয়েছে।

আজ মঙ্গলবার (২২ নভেম্বর) ডিএমপির প্রসিকিউশন বিভাগের উপ-পুলিশ কমিশনার জসিম উদ্দিন বিষয়টি জানিয়েছেন।

তিনি জানান, কোর্টে হাজিরের সময় গুরুত্বপূর্ণ আসামিদের ডাণ্ডাবেড়ি  না পরানোর কারণে ইতিমধ্যে দণ্ডপ্রাপ্ত আসামি আদালত থেকে পালিয়ে যাওয়ার মতো ঘটনা ঘটেছে। ডাণ্ডাবেড়ি পরানো থাকলে এ ধরনের অনাকাঙ্খিত পরিস্থিতি এড়ানো সম্ভব হতো। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য কারা সদর দপ্তরে চিঠি পাঠানো হয়েছে। 

চিঠিতে বলা হয়েছে, জেলখানা হতে সন্ত্রাসী, জঙ্গি, চাঞ্চল্যকর গুরুত্বপূর্ন আসামি এবং সাজাপ্রাপ্ত আসামি বা একাধিক মামলার দণ্ডপ্রাপ্ত আসামিদের বিজ্ঞ আদালতে উপস্থাপনের সময় অবশ্যই জেল কোড অনুযায়ী ডাণ্ডাবেড়ি পরানো অবস্থায় কোর্টে প্রেরণের নির্দেশনা ছিল।

এতে আরো উল্লেখ করা হয়েছে, এমতাবস্থায়, জেলখানা হতে বিভিন্ন গুরুত্বপূর্ন মামলার আসামিদের কোর্টে প্রেরণের সময় জেলকোড অনুযায়ী অবশ্যই ডাণ্ডাবেড়ি পরানো এবং জঙ্গি ও সন্ত্রাসীসহ অন্যান্য গুরুত্বপূর্ন আসামিদের আলাদা প্রিজন ভ্যানে প্রেরনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh