কেয়ামতের দিন যে পাঁচটি প্রশ্নের সম্মুখীন হতে হবে

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২২, ১২:০০ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

মানুষ মহান আল্লাহর শ্রেষ্ঠতম সৃষ্টি, তাই মানুষ স্বভাবতই অন্য সব সৃষ্টি থেকে যেমন উত্তম, তেমনি শয়তানের থেকেও শ্রেষ্ঠ। সে কখনোই শয়তানের কাছে পরাজিত হতে পারেনা। তাই প্রতিটি মুহূর্তে শয়তানকে পরাজিত করার জন্য লড়াই করাই মানুষের কাজ। 

দিনে পাঁচ ওয়াক্ত নামাজে তো অল্প কিছু সময় ব্যয় হয়, বাকি সময়গুলো কি কাজে ব্যয় হচ্ছে তা হিসেব করে দেখা উচিত। দিন-রাত ২৪ ঘণ্টায় যদি ৭ ঘণ্টা ঘুমিয়ে কাটাই, নামাজে না হয় এখন সব মিলিয়ে দুই থেকে আড়াই ঘন্টা চলে যায়। আর অন্যান্য কাজে না হয় আরো ৮ ঘণ্টা, বাকি সাড়ে ৬ ঘন্টার হিসেব কই? এই সময়টা আমি কিভাবে কাটাই সেটা একবার ভেবে দেখা উচিত। পর্যালোচনা করা উচিত। 

এই সময়ের হিসেব নিয়ে কিয়ামতের দিন প্রত্যেক মানুষকে পাচঁটি কঠিন প্রশ্নের সম্মুখীন হতে হবে। এ সম্পর্কে হাদিসে ইরশাদ হয়েছে, হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) নবী করিম (সা.) থেকে বর্ণনা করেন, কিয়ামতের দিন আদম সন্তানকে পাঁচটি প্রশ্নের উত্তর না দিয়ে এক কদমও স্ব-স্থান হতে নড়তে দেওয়া হবে না।

তা হলো- ১) তার জীবনকাল কিভাবে অতিবাহিত করেছে, ২) যৌবনের সময়টা কিভাবে ব্যয় করেছে, ৩) ধন সম্পদ কিভাবে উপার্জন করেছে, ৪) এবং তা কিভাবে ব্যয় করেছে, ৫) সে দ্বীনের (ইসলাম) যতটুকু জ্ঞান অর্জন করেছে সেই অনুযায়ী আমল করেছে কিনা বা কতটুকু করেছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh