নতুন পরমাণু বোমারু উন্মোচন করল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২২, ০৪:২৮ পিএম

যুক্তরাষ্ট্রের স্টিলথ বোমারু বিমান বি-২১। ছবি: পার্সপুডে

যুক্তরাষ্ট্রের স্টিলথ বোমারু বিমান বি-২১। ছবি: পার্সপুডে

নতুন যুগে অনেক আগেই পা দিয়েছে যুক্তরাষ্ট্র। বিশ্বের সব অনেক তাবড় দেশের চেয়ে এই দেশটি আধুনিক সমরাস্ত্র ব্যবহারে এগিয়ে। সেই অধ্যায়ে যুক্ত হলো নতুন এক অধ্যায়। জানা গেছে, অত্যাধুনিক প্রযুক্তির নতুন স্টিলথ বোমারু বিমান বি-২১ উন্মোচন করেছে যুক্তরাষ্ট্র। এ বিমানের নাম দেয়া হয়েছে ‘বি-২১ রাইডার’।

আজ রবিবার (৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে পার্সটুডে।

মার্কিন প্রশাসনের তথ্য মতে রাডার ফাঁকি দিতে সক্ষম এই বিমানগুলো পরমাণু অস্ত্র বহন করতে পারে। শুধু তাই নয়, পাইলট ছাড়াও সেগুলো আকাশে ওড়ানো যাবে বলে দাবি করছেন মার্কিন কর্মকর্তারা। 

যখন রাশিয়া ও চীনের সাথে যুক্তরাষ্ট্রর সামরিক উত্তেজনা তুঙ্গে তখন নতুন প্রযুক্তির পরমাণু বোমারু বিমান উন্মোচন করল যুক্তরাষ্ট্র। রাশিয়া ও চীন বর্তমানে চালকবিহীন বোমারু বিমান তৈরির কাজ করছে। চীনের জিয়ান এইচ-২০ ও রাশিয়ার টুপলভ পিএকে ডিএ স্টিলথ বোমারু বিমান ভবিষ্যতে বি-২১ রাইডারের সাথে পাল্লা দেবে বলে মনে করা হচ্ছে। 

স্থানীয় সময় শুক্রবার (২ ডিসেম্বর) ক্যালিফোর্নিয়াভিত্তিক অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান ‘নরথ্রোপ গ্রুম্যান’-এর কার্যালয়ে এক অনুষ্ঠানে সামনে আনা হয় বি-২১ রাইডার বিমানটি। আগামী বছর এ বিমানের প্রথম ফ্লাইটের উড্ডয়ন হবে বলে মনে করা হচ্ছে। 

বি-২১ রাইডারের সক্ষমতা নিয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন দাবি করেন, “এ বিমানের সক্ষমতার কাছে দূরপাল্লার অন্য কোনো বোমারু বিমান আসতে পারবে না। আর সবচেয়ে উন্নত আকাশ প্রতিরক্ষাব্যবস্থাও এই বিমানকে শনাক্ত করতে হিমশিম খাবে।” 

নরথ্রপ গ্রুম্যানের এক মুখপাত্র জানান, মার্কিন বিমানবাহিনী অন্তত ১০০টি বি-২১ রাইডার কেনার পরিকল্পনা করছে। প্রতিটি বিমানের দাম ধরা হয়েছে ৭০ কোটি ডলার।

সূত্র: পার্সটুডে


সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh