টাইব্রেকারের নায়ক লিভাকোভিচ

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২২, ১২:০৯ এএম | আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২, ১২:১০ এএম

টাইব্রেকারের নায়ক লিভাকোভিচ। ছবি- সংগৃহীত

টাইব্রেকারের নায়ক লিভাকোভিচ। ছবি- সংগৃহীত

জাপান-ক্রোয়েশিয়া ম্যাচের মধ্য দিয়ে অবশেষে প্রথমবারের মতো কাতার বিশ্বকাপের নকআউট পর্বের কোনো ম্যাচ অতিরিক্ত সময়ে এবং টাইব্রেকারে গড়ালো। নির্ধারিত ৯০ মিনিট এবং অতিরিক্ত সময়ে শেষে ম্যাচের স্কোরলাইন ১-১ গোলে অমীমাংসিত থাকায় দুদলের লড়াই গড়ায় টাইব্রকারে।

সেখানে একে একে জাপানের তিনটি পেনাল্টি ঠেকান ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ। তার বিরত্বে টাইব্রকারে ৩-১ গোলের জয়ে শেষ আটে উঠলো ক্রোয়েশিয়া।

নির্ধারিত সময়ের বাকি দুই দলের কেউই গোলের পরিষ্কার সুযোগ সৃষ্টি করতে না পারায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে রক্ষণাত্মক কৌশলের আশ্রয় নেয় জাপান। তবে খেলার ধারার বিপরীতে ১০৫ মিনিটে তারাই এগিয়ে যেতে পারতো। তবে দুরন্ত গতিতে এগোনো মিতোমার প্রচেষ্টা নস্যাৎ করে দেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ। অতিরিক্ত সময়ের বাকি অংশে আর কোনো গোল না হওয়ায় প্রথমবারের মতো কাতার বিশ্বকাপের কোনো ম্যাচ টাইব্রকারে গড়ায়।

টাইব্রেকারে জাপানের তাকুমি মিনামিনো আর কাউরু মিতোমার নেওয়া পেনাল্টি ঠেকিয়ে দেন ডমিনিক লিভাকোভিচ।

অন্যদিকে, ক্রোয়েশিয়ার পক্ষে প্রথম দুই শটেই লক্ষ্যভেদ করেন নিকোলা ভ্লাসিচ এবং মার্সেলো ব্রজোভিচ।

তবে জাপানের নেওয়া তৃতীয় শটে তাকুমা আসানো গোল করলেও ক্রোয়েশিয়ার মার্কো লিভায়ার শট পোস্টে প্রতিহত হয়। ডমিনিক লিভাকোভিচ জাপানের মায়া যশিদার নেওয়া চতুর্থ শট ফিরিয়ে দিলে হারের জয়ের সুবাস পেতে থাকে ক্রোয়েশিয়ানরা। মারিও প্যালাসিচের নেওয়া পরের শটটি জালে জড়ালেই কোয়ার্টার ফাইনালে যাওয়ার আনন্দে মেতে ওঠেন ক্রোট খেলোয়াড়রা।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh