মিরাজ-মাহমুদউল্লাহর শতরানের জুটি, স্বস্তিতে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২২, ০৩:৩১ পিএম

ব্যাট হাতে মাহমুদউল্লাহ রিয়াদ ও মেহেদী হাসান। ছবি: সংগৃহীত

ব্যাট হাতে মাহমুদউল্লাহ রিয়াদ ও মেহেদী হাসান। ছবি: সংগৃহীত

মাত্র ৬৯ রানের ৬ উইকেট হারিয়ে খাদের কিনারে পড়া বাংলাদেশ দলকে খেলায় ফিরিয়েছে মাহমুদউল্লাহ রিয়াদ ও মেহেদী হাসান মিরাজ। সপ্তম উইকেটে এই জুটি ইতোমধ্যে ১০০ রান তুলে প্রতিরোধ গড়েছে। তাতে বাংলাদেশের সংগ্রহ ২শর কাছাকাছি পৌঁছে গেছে।

৪৪ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৯৭ রানে ব্যাট করছে বাংলাদেশ। মিরাজ ৬২ ও মাহমুদউল্লাহ আছেন ৬২ রানে।

টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারের তৃতীয় বলেই এনামুলকে হারিয়েছে বাংলাদেশ। নিশ্চিত আউট জেনেও রিভিউ নিয়েছিলেন তিনি।

কিন্তু আম্পায়ার তার সিদ্ধান্ত পরিবর্তন করেননি। এনামুলকে হারানোর পর লিটন-শান্ত ক্রিজে থিতু হওয়ার চেষ্টা করেছেন। কিন্তু লিটনের বিদায়ে এই জুটিও বেশিক্ষণ টেকেনি। সিরাজের দ্রতগতির বলে ২৩ বলে ৭ রানে বোল্ড হন বাংলাদেশ অধিনায়ক।

গতি দিয়ে বাংলাদেশ ব্যাটসম্যানদের ভুগিয়েছেন উমরান মালিক। তার বুলেটের গতি সামলাতে পারলেন না নাজমুল। বোল্ড হয়ে ফিরলেন ৩৫ বলে ২১ রান করে। এরপর ওয়াশিংটন সুন্দরের বলে শিখরের ক্যাচ হয়ে ফেরেন সাকিব।

তার ব্যাট থেকে আসে ২০ বলে ৮ রান। ওয়াশিংটনের করা পরের ওভারে পরপর ২ বলে আউট মুশফিক-আফিফ। ৬৯ রানে ৬ উইকেট হারিয়েছে বাংলাদেশ।

প্রথম ওয়ানডের দলে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। পেসার হাসান মাহমুদের জায়গায় ফিরিয়েছে বাঁহাতি স্পিনার নাসুম আহমেদকে। তার সঙ্গে স্পিনে আছেন সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ। পেস আক্রমণে মুস্তাফিজুর রহমানের সঙ্গী এবাদত।

আগের ম্যাচ হেরে যাওয়ায় ভারত একাদশেও এসেছে দুই পরিবর্তন। শাহবাজ আহমেদের জায়গায় ফিরেছেন বাঁহাতি অলরাউন্ডার অক্ষর প্যাটেল। চোটের জন্য খেলছেন না সেই ম্যাচে অভিষেক হওয়া কুলদীপ সেন। তার জায়গায় দলে এসেছেন গতিময় পেসার উমরান মালিক।

বাংলাদেশ একাদশ: লিটন দাস (অধিনায়ক), এনামুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, এবাদত হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, নাজমুল হোসেন শান্ত।

ভারত একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (উইকেটরক্ষক), শিখর ধাওয়ান, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, মোহাম্মদ সিরাজ, দীপক চাহার, উমরান মালিক।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh