লক্ষ্মীপুরে বহুপুষ্টিগুণসমৃদ্ধ বেগুনি রঙের ধান

লক্ষ্মীপুর প্রতিনিধি

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২২, ০৩:৩৯ পিএম

ধান কাটতে ব্যস্ত কৃষক। ছবি: প্রতিনিধি

ধান কাটতে ব্যস্ত কৃষক। ছবি: প্রতিনিধি

এবার লক্ষ্মীপুরেই শুরু হয়েছে বেগুনি রঙের ধান চাষ। চলতি আমন মৌসুমে ৪০ শতক জমিতে বেগুনি রঙের ধান চাষ করে বাম্পার ফলন পেয়েছেন কৃষক সিরাজ উদ্দিন।

সবুজ ফসলের মাঠে এ ভিন্ন রঙ ও ভিন্ন জাতের ধান চাষ করে সকল দৃষ্টি কেড়েছেন লক্ষ্মীপুরের সদর উপজেলার শাকচর ইউনিয়নের শাকচর গ্রামের কৃষক মো. সিরাজ উদ্দিন। 

২৫ নভেম্বর একই উপজেলার চর আলী হাসান গ্রামে বেগুনি রঙের ধান কেটে মাড়াই করেছেন তিনি। ফলনও হয়েছে ভালো। শতকপ্রতি ৫০ কেজি ধান পাবেন বলে জানিয়েছেন কৃষক সিরাজ। চিকন কিংবা মোটা নন, মাঝারি ধরনের এ ধানের চালের ভাত খেয়ে ভবিষ্যতে এ ধান চাষ ছড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন তিনি।

কৃষক মো. সিরাজ উদ্দিন জানান, একই এলাকার বর্গা চাষি তার মেয়ের জামাই আজাদ তার এক বন্ধুর মাধ্যমে চীন থেকে ৩ কেজি ধান এনেছিলেন চাষ করার জন্য। কিন্তু তিনি মহাজনদের থেকে জমি না পাওয়ায় পরে ধানগুলো শ্বশুর সিরাজকে দেন। সিরাজ সেগুলো অন্য ধানের মতোই নিজের জমিতে চাষ করেন। 

এখন প্রথম বছরই ভালো ফলন পেয়েছেন। রোপণের সময় প্রতি গোছায় ২-৩টি ধানের চারা রোপণ করেছিলেন। শুক্রবার ধান কাটার সময় প্রতি গোছায় ১৫-১৬টি ধানের শীষ কেটেছেন। চাল ও ভাতের রঙ এবং স্বাদ কেমন হবে তা জানাতে পারেননি তিনি।

লক্ষ্মীপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. জাকির হোসেন জানান, বেগুনি রঙের ধান চাষ সম্পর্কে তাদের নিকট কোনো তথ্য নেই। এই ধান চাষের খবর ছড়িয়ে পড়ার পর প্রতিদিন স্থানীয়রা এক নজর দেখতে ভিড় জমান ধানক্ষেতে।

এদিকে বেগুনি রঙের ধান সম্পর্কে জার্নাল অব এগ্রিকালচার অ্যান্ড ফুড কেমিস্ট্রির একটি গবেষণার বরাত দিয়ে মার্কিন স্বাস্থ্য বিষয়ক সংবাদ মাধ্যম মেডিক্যালনিউজটুডে জানিয়েছে, বেগুনি রঙের চালের ভাতে হৃদরোগ, ক্যান্সার ঝুঁকি কমাতে পারে এবং মানুষের লিভার সতেজ রাখে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh