জিততে ২০ বছরের রেকর্ড ভাঙ্গতে হবে ব্রাজিলকে

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০২২, ০১:১১ পিএম

ব্রাজিল ফুটবল দল। ছবি: সংগৃহীত

ব্রাজিল ফুটবল দল। ছবি: সংগৃহীত

বিশ্বকাপ যেন রেকর্ড ভাঙ্গা গড়ার খেলা। আজ শুক্রবার (৯ ডিসেম্বর) তেমনি একটা রেকর্ড করতে হবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। গত ২০ বছর নক আউট পর্বে ইউরোপের কোন দলকে হারাতে পারেনি সেলেসাওরা।

তাই প্রশ্ন, এবারও কী ইউরোপের ‘শামুকে’ ব্রাজিলের পা কাটবে? 

২০০২ সালে বিশ্বকাপ জেতার পর চারটি বিশ্বকাপে তিনবার কোয়ার্টার ফাইনাল খেলেছে ব্রাজিল। তিনবারই ইউরোপের কোনো না কোনো দলের কাছে হেরে বাদ পড়েছে। ২০০৬ বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ ছিল ফ্রান্স।

সে বিশ্বকাপে ‘চতুষ্টয়’ আক্রমণভাগ নিয়ে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখেছেন ‘সেলেসাও’রা। তাদের আক্রমণে ছিল রোনালদো, রোনালদিনহো, কাকা ও আদ্রিয়ানোর মতো বাঘা বাঘা নাম। কিন্তু কোয়ার্টার জিনেদিন জিদানের একক নৈপুণ্যে হারে সেলেসাওরা।

এরপর ২০১০ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের কাছে ২-১ গোলে হেরে বিদায় নিতে হয় ব্রাজিলকে। ২০১৪ সালেও ব্রাজিলের গলা চেপে ধরে ইউরোপীয় ভূত। ঘরের মাঠে জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হয় তারা।

এবার কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। যদিও দলটার সাথে ৪ বারের দেখায় একবারও হারেনি ব্রাজিল। তারপরও শঙ্কা যেহেতু নকআউট পর্বের খেলা যেকোনো অঘটন ঘটা অস্বাভাবিক কিছু নয়। এবারের কাতার বিশ্বকাপে অন্যতম ফেভারিট মানা হচ্ছে ব্রাজিলকে।

সেরা হওয়ার প্রত্যাশা করাটা একদম স্বাভাবিক কারণ ব্রাজিলের দলে রয়েছে দারুণ কিছু খেলোয়াড় যাদের সামর্থ্য রয়েছে সেলেসাওদের ২০ বছরের ট্রফি খড়া কাটানোর। ব্রাজিলের এ তারুণ্য নির্ভর দলটি এখন পর্যন্ত দুর্দান্ত খেলেছে। শেষ ম্যাচে রাউন্ড-১৬ এ দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ব্রাজিল যে খেলা উপহার দিয়েছে তা দেখে যে কেউ তাদের ওপর বাজি ধরতেই পারেন।

আজ শুক্রবার কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ ইউরোপের দেশ ক্রোয়েশিয়া। এই ম্যাচের আগে ব্রাজিলকে চোখ রাঙাচ্ছে অতীত পরিসংখ্যান। যদিও বিশ্বকাপে ক্রোয়াটদের বিপক্ষে পরিসংখ্যান ব্রাজিলের পক্ষেই কথা বলছে। তবে শঙ্কা দেখাচ্ছে অন্য একটি বিষয়।

ব্রাজিল ২০০২ বিশ্বকাপ শিরোপা ঘরে তোলার পর গত ২০ বছর ধরে বিশ্বকাপের নক আউট পর্বে কোনো ইউরোপিয়ান দলকে হারাতে পারেনি। এর ফলে খেলাও হয়নি কোনো ফাইনালে। 

প্রতিবারই তাদের আটকে যেতে হয়েছে কোয়ার্টার কিংবা সেমিফাইনালে। তবে ব্রাজিলের এবারের দল অন্যসব বারের চাইতে আলাদা এবং ক্রোয়েশিয়ার চেয়ে শক্তিশালী। তাই এবার তিতের দলের সামনে দারুণ একটি সুযোগ রয়েছে ইউরোপিয়ান বাধার ছক থেকে বেড়িয়ে আসার। 

সেলেসাওরা শেষ যেবার ট্রফি ঘরে তুলেছিল সেইবার ফাইনালে তাদের প্রতিপক্ষ ছিল ইউরোপের দেশ জার্মানি। এরপর থেকে নক আউটে আর কোনো ইউরোপিয়ান দলকে হারাতে পারেনি সাম্বার দেশটি। এরপর আরও চারটি বিশ্বকাপ খেলেছে ব্রাজিল।

যার মধ্যে তিনটিতে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে তাদের। এই চার বিশ্বকাপের নক আউট রাউন্ডে তিন গোল করেছিল ব্র্রাজিল আর হজম করেছিল ১৫ গোল। বিশ্বকাপে এর আগে দুবার দেখা হয়েছে ব্রাজিল ও ক্রোয়েশিয়ার। দুবারই জিতেছে ব্রাজিল। এর বাইরে প্রীতি ম্যাচেও সেলেসাওদের কখনও হারাতে পারেনি ক্রোটরা।

ফর্ম, র‌্যাংকিং, শক্তি কিংবা ঐতিহ্যেও ক্রোয়েশিয়ার চেয়ে অনেক এগিয়ে থাকায় আজ শুক্রবার কাতার বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে পরিষ্কার ফেভারিট ব্রাজিল। ২০০২ সালে সবশেষ বিশ্বকাপ জেতার পর প্রতি আসরেই ইউরোপের কোনো দলের কাছে হেরে বিদায় নিতে হয়েছে ব্রাজিলকে। 

এরমধ্যে তিনবার কোয়ার্টার ফাইনাল থেকে। ২০০৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের কাছে, ২০১০ আসরের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের কাছে এবং ২০১৮ বিশ্বকাপের শেষ আটে বেলজিয়ামের কাছে হেরেছিল ব্রাজিল।

ঘরের মাঠে ২০১৪ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে তারা পেয়েছিল লাতিন প্রতিপক্ষ। সেবার কলম্বিয়ার বিপক্ষে জিতলেও সেমিফাইনালে ইউরোপের দল জার্মানির কাছে বিধ্বস্ত হয়ে লজ্জায় গুটিয়ে যেতে হয় ব্রাজিলকে। ইতিহাসের এই অভিশপ্ত ধারা এবার বদলে দিতে বদ্ধপরিকর তিতের দল। তবে এবার বিশ্বকাপে ইতোমধ্যেই দক্ষিণ কোরিয়াকে চার গোল দিয়েছে সেলেসাওরা।

২০০৬ সাল থেকে নক আউটে ব্রাজিলের পরাজয়

২০০৬- ব্রাজিল ০-১ ফ্রান্স (কোয়ার্টার ফাইনাল)

২০১০- ব্রাজিল ১-২ নেদার‌্যলান্ডস (কোয়ার্টার ফাইনাল)

২০১৪- ব্রাজিল ১-৭ জার্মানি (সেমিফাইনাল)

২০১৪- ব্রাজিল ০-৩ নেদারল্যান্ডস (তৃতীয়স্থান নির্ধারনী)

২০১৮- ব্রাজিল ১-২ বেলজিয়াম (কোয়ার্টার ফাইনাল)।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh