নেত্রকোণায় ১৯ শতকের তরঙ্গ আলোকচিত্র প্রদর্শনী

নেত্রকোণা প্রতিনিধি

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০২২, ০৬:২৪ পিএম

নেত্রকোণা হানাদার মুক্ত দিবস উপলক্ষ্যে তিন দিন ব্যাপী তরঙ্গ শীর্ষক এক আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। 

গতকাল শনিবার (১০ ডিসেম্বর) জেলা শহরের শহীদ মিনার সংলগ্ন পৌর আর্ট গ্যালারি প্রাঙ্গণে আলোকচিত্রী রাকিব আহমেদের আলোকচিত্রে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

সরেজমিনে গিয়ে জানা যায়, আলোকচিত্রের গুরুত্ব, শৈল্পিকতার ইতিহাস, মহান মুক্তিযুদ্ধ ও বীর মুক্তিযোদ্ধাদের ইতিহাস এনালগ ফটোগ্রাফির মাধ্যমে তরুণ প্রজন্মের কাছে পৌঁছে দেওয়াই মূল লক্ষ্য বলে জানান প্রধান সমন্বয়কারী সাংবাদিক পাপ্পু মজুমদার ও আলোকচিত্রী রাকিব আহমেদ।

প্রদর্শনীটিতে স্থান পেয়েছে উনিশ শতকের আদলে নির্মিত ডার্ক রুম, ওয়েট প্লেইট ফটোগ্রাফি, নেত্রকোণার মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোকচিত্র, কোনো প্রকার ডিজিটালাইজেশন ছাড়াই সম্পূর্ণ এনালগ পদ্ধতির লার্জ ফরমেট ক্যামেরায় তোলা বিভিন্ন আলোকচিত্র।

পাপ্পু মজুমদার বলেন, প্রদর্শনীটি নেত্রকোণা মুক্ত দিবসে আলোকচিত্রের গুরুত্ব বহন করে। শিল্পকর্ম তার নিজস্ব ইতিহাস প্রকাশে সক্ষম। মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের স্মরণে এ আয়োজন। ছবি হাজারো কথা বলে। মুক্তিযুদ্ধকে আজ আমরা দেখতে পায় স্থিরচিত্র ও চলচ্চিত্রের মাধ্যমে। 

গল্প প্রকাশে লেখা উপাত্তের পাশাপাশি অবশ্যই আলোকচিত্র একটি বিশাল ভূমিকা রেখেছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের বীরত্বের কথা আজ বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে, মুক্তিযুদ্ধের স্মৃতি চিহ্ন ছবি গুলো এখন যা প্রকাশিত তা একসময় পুরাতন হবে। কিন্তু কালের গর্ভে অবশ্যই এটি হারিয়ে যাবে না এর প্রধান কারণ স্থিরচিত্রের মূহুর্ত সংরক্ষণ নীতি, যা সাবলীল ভাবেই মুহূর্তকে স্থিরচিত্রের রূপান্তর করে। প্রদর্শনী যোগসূত্র স্থাপন করে নতুন থেকে পুরাতন। প্রবীণ থেকে তরুণে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh