শামীম ওসমানকে নিয়ে সংবাদ, ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

নারায়ণগঞ্জ প্রতিনিধি

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২২, ০৩:১৬ পিএম

দৈনিক সোজাসাপটা পত্রিকার প্রকাশক ও সম্পাদক আবু সাউদ মাসুদ। ছবি: সংগৃহীত

দৈনিক সোজাসাপটা পত্রিকার প্রকাশক ও সম্পাদক আবু সাউদ মাসুদ। ছবি: সংগৃহীত

নারায়ণগঞ্জ-৪ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমানকে নিয়ে প্রতিবেদন প্রকাশের জেরে স্থানীয় সংবাদপত্র দৈনিক সোজাসাপটা’র সম্পাদক ও প্রকাশকের বিরুদ্ধে মামলা হয়েছে।

গত ৮ ডিসেম্বর রাতে নারায়ণগঞ্জ সদর মডেল থানায় মামলাটি দায়ের করেন বাদী শামীম ওসমানের ব্যক্তিগত সচিব (পিএস) হাফিজুর রহমান। পরে গতকাল রবিবার (১১ ডিসেম্বর) রাতে বিষয়টি নিশ্চিত করেন ওই থানার পরিদর্শক (তদন্ত) মো. সাইদুজ্জামান। 

জানা যায়, গত ৪ ডিসেম্বর দৈনিক সোজাসাপটা পত্রিকায় সংসদ সদস্য শামীম ওসমানকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এতে তার নামে ‘মিথ্যা ও মানহানিকর’ তথ্য প্রকাশ করার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ২৯ ও ৩১ ধারায় ওই পত্রিকার প্রকাশক ও সম্পাদক আবু সাউদ মাসুদের বিরুদ্ধে মামলা হয়েছে।

মামলার একমাত্র আসামি দৈনিক সোজাসাপটা পত্রিকার প্রকাশক ও সম্পাদক আবু সাউদ মাসুদ নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান কার্যকরী কমিটির কোষাধ্যক্ষ।

মামলার এজাহারে বলা হয়েছে, সাংবাদিক আবু সাউদ মাসুদ তার পত্রিকার প্রথম পাতায় ‘ইবলিশের খপ্পরে সোজাসাপটা’ শিরোনামে ‘ইচ্ছাকৃতভাবে’ সংবাদ প্রকাশ করা হয়েছে। এতে সংসদ সদস্য শামীম ওসমানের ছবি বিকৃত করে রাজনৈতিকভাবে তাকে হেয় প্রতিপন্ন করার জন্য তার বিরুদ্ধে ‘বিকৃত’ তথ্য প্রকাশ করে। 

প্রকাশিত তথ্যের সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই বলে মামলায় অভিযোগ করেন হাফিজুর রহমান।

এজাহারে আরো বলা হয়েছে, ওই শিরোনামের প্রতিবেদনটি পত্রিকার ওয়েবসাইটের মাধ্যমে ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশ করা হয়। এই প্রতিবেদনের কারণে পারিবারিক, সামাজিক ও রাজনৈতিকভাবে শামীম ওসমানের মানহানি হয়েছে।

দৈনিক সোজাসাপটা পত্রিকার ওয়েবসাইটে গত ৪ ডিসেম্বর প্রকাশিত ‘ইবলিশের খপ্পরে সোজাসাপটা’ শিরোনামের প্রতিবেদনটি পাওয়া যায়। এতে বলা হয়েছে, সংসদ সদস্য শামীম ওসমান পত্রিকাটির ‘ডিক্লারেশন’ বাতিলের চেষ্টা করছেন। প্রতিবেদনের সাথে শামীম ওসমানের একটি কার্টুন ছবিও ছাপা হয়।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh