ইরানে অস্কারজয়ী শীর্ষ অভিনেত্রী গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২২, ১০:৫৮ এএম

ইরানের অস্কারজয়ী অভিনেত্রী তারানেহ আলিদুস্তি। ছবি: সংগৃহীত

ইরানের অস্কারজয়ী অভিনেত্রী তারানেহ আলিদুস্তি। ছবি: সংগৃহীত

ইরানে চলমান সরকারবিরোধী বিক্ষোভে একাত্মতা প্রকাশের পর দেশটির অস্কারজয়ী অভিনেত্রী তারানেহ আলিদুস্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। তার বিরুদ্ধে এই আন্দোলন সম্পর্কে ‘মিথ্যা তথ্য’ ছড়ানোর অভিযোগ আনা হয়েছে। গতকাল শনিবার (১৭ ডিসেম্বর) দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

আলিদুস্তি অস্কার বিজয়ী চলচ্চিত্র দ্য সেলসম্যান-এ নিজের অভিনয়ের জন্য সবচেয়ে বেশি পরিচিত। ইনস্টাগ্রাম পোস্টে বিক্ষোভের সাথে জড়িত থাকার জন্য মোহসেন শেখারির মৃত্যুদণ্ডের নিন্দা জানান তিনি। ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের বিরুদ্ধে প্রতিবাদ না জানানোয় একাধিক আন্তজার্তিক সংস্থার সমালোচনা করেন।

ইরানের রাষ্ট্রীয় বার্তাসংস্থা ইরনার টেলিগ্রাম অ্যাকাউন্টের পোস্টে জানা গেছে, ‘নিজের দাবির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কোনো নথি’ দিতে ব্যর্থ হওয়ায় পুলিশ আলিদুস্তিকে গ্রেপ্তার করেছে।

এই অভিনেত্রী আগেও সরকারের সমালোচনা করার কারণে দণ্ডিত হয়েছিলেন। ২০১৮ সালে হেডস্কার্ফ খুলে ফেলা এক নারীর ওপর পুলিশের হামলার প্রতিবাদ করায় তাকে পাঁচ মাসের স্থগিত কারাদণ্ড দেয়া হয়েছিল।

৩৮ বছর বয়সী তারানেহ আলিদুস্তি ইরানের সবচেয়ে সফল অভিনেত্রীদের একজন। তিনি দ্য সেলসম্যান-এ অভিনয় করেছিলেন। ২০১৬ সালে সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্মের জন্য একাডেমি পুরস্কার জিতে নেয়।

উল্লেখ্য, ইরানের কঠোর পোশাকবিধি অমান্য করায় গ্রেপ্তার করা হয় ২২ বছর বয়সী কুর্দি নারী মাহশা আমিনিকে। পরে ১৬ সেপ্টেম্বর হাসপাতালে তার মৃত্যু হয়। এ ঘটনার পর থেকে দেশটির পোশাকবিধির বিরোধিতা ও হত্যাকাণ্ডের বিচারের দাবিতে ইরানে ছড়িয়ে পড়ে সরকারবিরোধী বিক্ষোভ।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh