এবার জাপান সাগরে ক্ষেপণাস্ত্র ছুড়ল উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২২, ১০:১২ পিএম

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র। ছবি: পার্সটুডে

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র। ছবি: পার্সটুডে

এবার জাপান সাগরে দুইটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী আজ রবিবার (১৮ ডিসেম্বর) এ দাবি করেছে।

দক্ষিণ কোরিয়া জানিয়েছে, উত্তর পিয়ংগান প্রদেশের তংচাং-রি এলাকা থেকে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। আজ বেলা ১১টা ১৩ মিনিট থেকে দুপুর ১২টা ৫ মিনিটের মধ্যে জাপান সাগরে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সশস্ত্র বাহিনী জয়েন্ট চিফ অব স্টাফের বিবৃতিতে আরো বলা হয়, তাদের সেনাবাহিনীর নজরদারি এবং সতর্ক পাহারা জোরদার করা হয়েছে। সশস্ত্র বাহিনী সম্পূর্ণ সতর্ক অবস্থায় আছে।

‌এছাড়া, জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার খবরকে সমর্থন করে বলছে, ক্ষেপণাস্ত্রগুলো প্রায় ৫৫০ কিলোমিটার উঁচু দিয়ে প্রায় ৫০০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে। 

দেশটির জ্যেষ্ঠ সহকারী প্রতিরক্ষামন্ত্রী তোশিরো ইনো বলেছেন, ‘এ ধরনের কর্মকাণ্ড আমাদের দেশের, এ অঞ্চলের এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি। এটা একেবারেই অগ্রহণযোগ্য।’

কোরীয় উপদ্বীপে মাঝে মধ্যেই সামরিক মহড়া চালায় মার্কিন যুক্তরাষ্ট্র। এ ধরণের মহড়াকে উসকানি হিসেবে গণ্য করে পিয়ং ইয়াং। উত্তর কোরিয়ার বিরুদ্ধে নানা ধরণের নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে যুক্তরাষ্ট্র।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh