আশঙ্কাজনক হারে কমেছে বিআইডব্লিউটিসির আয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০২২, ০৯:১০ পিএম

পদ্মা সেতু। ফাইল ছবি

পদ্মা সেতু। ফাইল ছবি

নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) জানিয়েছে, পদ্মা সেতু চালুর পর প্রতিষ্ঠানটির ২৭ শতাংশ আয় কমে গেছে। এ কারণে আয় বাড়াতে ক্রুজ সার্ভিস চালুসহ নতুন কিছু উদ্যোগ গ্রহণ করেছে বিআইডব্লিউটিসি।

আজ মঙ্গলবার (২০ ডিসেম্বর) অনুষ্ঠিত সংসদীয় কমিটির কার্য বিবরণী থেকে এ তথ্য জানা গেছে। 

আরো জানা গেছে, কমিটির আগের বৈঠকে বিআইডব্লিউটিস’র কার্যক্রম নিয়ে আলোচনায় প্রতিষ্ঠানটির চেয়ারম্যান পদ্মা সেতু চালুর ফলে করপোরেশনের ২৭ ভাগ আয় কমে গেছে উল্লেখ করে আয় বাড়ানোর লক্ষ্যে গৃহীত বিভিন্ন পদক্ষেপের বর্ণনা দেন। 

তিনি জানান, বেশ কয়েকটি নতুন রুটে ফেরি চলাচলের উদ্যোগ নেওয়া হয়েছে, যা বাস্তবায়নের জন্য কার্যক্রম চলমান আছে। মাওয়া ফেরিঘাটকে পর্যটনবান্ধব করার ব্যাপারে পর্যটন করপোরেশনের সঙ্গে বৈঠক হয়েছে।

তাছাড়াও করপোরেশনের প্যাডেল স্টিমারগুলো দিয়ে ঢাকায় ক্রুজ সার্ভিস চালুর ব্যাপারে একটি ওয়ার্কিং কমিটি গঠন করা হয়েছে। করপোরেশনের আয় বাড়াতে কলকাতার সঙ্গে কন্টেইনার সার্ভিস চালুর প্রস্তাবের কথাও জানান বিআইডব্লিউটিসি চেয়ারম্যান। এই সার্ভিস চালু করা সম্ভব হলে প্রতিদিন ১০ হাজার ডলার আয় করা সম্ভব হবে বলে তিনি জানান।

এ বছরের ২৫ জুন পদ্মা সেতু চালু হয়। এর ফলে ঢাকার সাথে দক্ষিণাঞ্চলের যোগাযোগ ব্যবস্থায় এক বৈপ্লবিক পরিবর্তন এসেছে। সেতু চালু হওয়ায় শিমুলিয়া-বাংলাবাজার রুটের ফেরি সার্ভিস বন্ধ হয়ে গেছে। পাশাপাশি পাটুরিয়া-দৌলতদিয়া ঘাট দিয়ে যান চলাচল উল্লেখযোগ্য হারে কমে গেছে। ফলে বিআইডব্লিউটিসি’র আয়ে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়েছে।

এ বিষয়ে গত আগস্টে সংসদের প্রশ্নোত্তরে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘পদ্মা সেতু চালুর ফলে বিআইডব্লিউটিসির রকেট বা স্টিমারের যাত্রী সংখ্যা অতিমাত্রায় কমে গেছে। এ ছাড়া মাওয়া-মাঝিকান্দি ফেরি রুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। দৌলতদিয়া ফেরি রুটেও যানবাহন চলাচল উল্লেখযোগ্যভাবে কমে গেছে। এতে সংস্থার রাজস্ব আয়ও কমেছে।’

এদিকে সংসদীয় কমিটিকে জানানো হয়েছে- বিআইডব্লিউটিসি’র নিয়ন্ত্রণাধীন নির্মিত এবং নির্মিতব্য ওয়াকওয়ে, ইকোপার্ক, ট্যুরিজম স্পট, ক্যান্টিন ইত্যাদি ইজারার মাধ্যমে রাজস্ব আদায় ও পরিচালনার সম্ভাব্যতা যাচাইয়ের জন্য কমিটি গঠনের মাধ্যমে নীতিমালা প্রণয়ন প্রক্রিয়াধীন রয়েছে। কমিটি এর আগের বৈঠকের বিষয়ে সুপারিশ করেছিল।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh