অসময়ের বৃষ্টিতে দিন শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২২, ০৮:৪৪ এএম | আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২, ০৮:৪৬ এএম

বৃষ্টিকে উপেক্ষা করে কর্মস্থলে যাচ্ছেন এক নগরবাসী। ছবি: সংগৃহীত

বৃষ্টিকে উপেক্ষা করে কর্মস্থলে যাচ্ছেন এক নগরবাসী। ছবি: সংগৃহীত

পৌষের এই সময়ে হাড় কাঁপানো শীত নামার কথা। কিন্তু নেমেছে আকাশ ভেঙে বৃষ্টি। আজ মঙ্গলবার (২৭ ডিসেম্বর) সূর্যের আলো চোখ রাঙানোর আগেই রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় ভোর থেকে কয়েক ঘণ্টা বৃষ্টি হয়েছে। সাথে বয়ে গেছে দমকা শীতল বাতাস।

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া জানান, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি নিম্নচাপের সৃষ্টি হয়েছে। অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম-দক্ষিণপশ্চিম দিকে অগ্রসর হয়ে গত রবিবার (২৫ ডিসেম্বর) দুপুর ১২টায় শ্রীলঙ্কা উপকূল অতিক্রম করেছে। এটি ক্রমাগত পশ্চিম-দক্ষিণপশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হচ্ছে।

তিনি  বলেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদ-দেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা অবস্থান করায় আজ মঙ্গলবার সকাল থেকে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের কিছু জায়গায় হালকা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গভীর রাত থেকে ভোর পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যান্য স্থানে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। ঢাকায় পশ্চিম/ উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে আট থেকে ১২ কিলোমিটার। আগামী তিনদিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh