মেট্রোরেলে যেসব শিশুদের টিকিট লাগবে না

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২২, ০৩:৪৬ পিএম

মেট্রোরেল। ছবি: সংগৃহীত

মেট্রোরেল। ছবি: সংগৃহীত

শিশুদের ভাড়ার বিষয়ে আগের সিদ্ধান্ত থেকে সরে এসেছে মেট্রোরেল কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ জানিয়েছে, তিন ফুটের কম উচ্চতার শিশুরা অভিভাবকের স‌াথে  বিনা ভাড়ায় মেট্রোরেলে যাতায়াত কর‌তে পার‌বে।

আজ মঙ্গলবার (২৭ ডিসেম্বর) আগারগাঁও মেট্রোরেল স্টেশনে মেট্রোরেল উদ্বোধন উপলক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক।

তিনি বলেন,  মেট্রোরেলে বাসের মতো শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া থাকছে না। তবে যারা এমআরটি পাস ব্যবহার করবেন, তারা ১০ শতাংশ ছাড় পাবেন। অভিভাবকদের সাথে তিন ফুট উচ্চতা পর্যন্ত কোনো শিশু মেট্রোরেলে চলাচল করতে চাইলে ওই শিশুর টিকিট লাগবে না।

মেট্রোরেলের ভাড়া প্রসঙ্গে তিনি বলেন, বিদ্যুৎ বিল আমাদের মাথায় রাখতে হবে। এটা একটা বৈদ্যুতিক ট্রেন। যে দেশের সাথে তুলনা করবেন, দেখতে হবে সে দেশে বিদ্যুৎ রেন্ট কত। যে ভাড়াটা নির্ধারণ করা হয়েছে তা একদম সর্বনিম্ন ভাড়া। এই ভাড়া দিয়ে মেট্রোরেল লাভজনকভাবে পরিচালনা করা যাবে না। সেজন্য আমরা স্টেশন প্লাজা নির্মাণ করছি। সেখান থেকে ননফেয়ার ভাড়া দিয়ে বাকিটা যে ৩০ থেকে ৩৫ শতাংশ কম ভাড়া নির্ধারণ করা হলো সেটা ভর্তুকি দেওয়া হচ্ছে। অত্যাধুনিক মেট্রোরেল যেখানে হয়েছে, সবখানে এটা অনুসরণ করা হয়েছে।

উল্লেখ্য, আগামীকাল বুধবার (২৮ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্তরা-মতিঝিল-কমলাপুরের মধ্যে নির্মাণাধীন এমআরটি লাইন-৬-এর উত্তরা-আগারগাঁও অংশটি উদ্বোধন করবেন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh