রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদনের সময় একবছর পেছালো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২২, ০৩:৩৩ পিএম

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ছবি: সংগৃহীত

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ছবি: সংগৃহীত

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদনের সময় এক বছর পেছানো হয়েছে বলে জানালেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ২০২৪ সালের মধ্যে এ কেন্দ্র উৎপাদনে যেতে পারবে বলে আশা প্রকাশ করেন তিনি।

আজ বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে নির্মিত বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শনে যান বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী।

এসময় তিনি বলেন, আগামী ২০২৪ সালের মধ্যে এ কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ সম্ভব হবে।

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, ২০২৪ এর ডিসেম্বরে বাণিজ্যিক উৎপাদনে আসার বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সাথে ঐক্যমতে পৌঁছানো গেছে। তারা জানিয়েছে, বর্তমান বৈশ্বিক সঙ্কট ও রাশিয়া-ইউক্রেন সংঘাতের কারণে রাশিয়া থেকে কাঁচামাল আনার প্রক্রিয়া ব্যাহত হচ্ছে।

নসরুল হামিদ বলেন, দুই মন্ত্রণালয়ের মধ্যে বিদ্যুৎ বেচা-কেনার বিষয়ে আগামী বছরের মধ্যেই চুক্তি সম্পাদিত হবে। এ বিষয়ে সকল ধরনের খসড়া বানানো সম্পন্ন হয়েছে। উৎপাদন প্রক্রিয়া শুরু হলে দুটি ইউনিটে ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে।

এ বিষয়ে রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর জানিয়েছেন, দ্রুত গতিতেই এগিয়ে চলছে প্রকল্পের কাজ। প্রায় আশি শতাংশ কাজ এগিয়ে থাকলেও আগামী বছর উৎপাদনে যাওয়া সম্ভব হচ্ছে না। তবে আগামী ২০২৪ সালের মাঝামাঝিতে উৎপাদনে যেতে পারবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। সঞ্চালন লাইনের কাজ শেষ হতেও কিছুটা সময় লাগবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh