ফিলিপাইনে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৫

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২২, ০৪:০৮ পিএম

বন্যাকবলিত এলাকা থেকে তোলা ছবি। ছবি: এএফপি

বন্যাকবলিত এলাকা থেকে তোলা ছবি। ছবি: এএফপি

ফিলিপাইনে ব্যাপক বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৫ জনে দাঁড়িয়েছে। এদিকে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশটির দক্ষিণ ও মধ্যাঞ্চলে চলমান ঝড়ের প্রভাবে আরো বৃষ্টিপাত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। গতকাল বুধবার (২৮ ডিসেম্বর) কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

খবরে বলা হয়, বড়দিনে প্রবল বৃষ্টিপাতে প্রত্যন্ত অঞ্চলের অনেক গ্রাম, শহর ও মহাসড়ক ডুবে যাওয়ায় হাজারো মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে প্রধানত ক্যাথলিক জাতির সবচেয়ে গুরুত্বপূর্ণ ছুটির দিনে উৎসবকে ম্লান করে দেয়।

জাতীয় দুর্যোগ সংস্থা মৃতের সংখ্যা হালনাগাদ করে জানায়, ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় মিন্দানাও দ্বীপের মিসামিস অক্সিডেন্টাল প্রদেশে কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে। এদের বেশিরভাগই পানিতে ডুবে প্রাণ হারায়।

এ দুর্যোগের ঘটনায় এখনো ২৬ জন এখনো নিখোঁজ রয়েছে। এতে ৯জন আহত হয়। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, উপকূল এলাকায় নিম্নচাপের কারণে বুধবার ও বৃহস্পতিবার দেশের দক্ষিণ ও মধ্যাঞ্চলজুড়ে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে যা গ্রীষ্মমণ্ডলীয় নিম্নচাপে পরিণত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে আবহাওয়া ব্যুরো জানায়, ‘বন্যা ও বৃষ্টিপাতের কারণে ভূমিধ্বসের সম্ভাবনা রয়েছে।’দুর্যোগ সংস্থা জানায়, বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে। বন্যা কবলিত অনেক এলাকার ৮১ হাজারেরও বেশি মানুষ বিভিন্ন আশ্রয় কেন্দ্রে অবস্থান নিয়েছে।

বিশ্বের জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারণে সবচেয়ে ঝুঁকির মুখে থাকা দেশগুলোর নামের তালিকায় ফিলিপাইন রয়েছে এবং বিজ্ঞানীরা সতর্ক করে দিয়ে বলেছেন, পৃথিবী উষ্ণ হওয়ার সাথে সাথে ঝড়গুলোও আরো শক্তিশালী হয়ে উঠছে।


সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh