যুগপৎ আন্দোলন শুরু আজ, আসছে নতুন কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২২, ০৮:৪০ এএম

বিএনপির লোগো

বিএনপির লোগো

রাজধানীতে আনুষ্ঠানিকভাবে শুরু হতে যাচ্ছে সরকারবিরোধী সমমনা দলগুলোর প্রথম যুগপৎ আন্দোলন কর্মসূচি ‘গণমিছিল’। বর্তমান সরকারের পদত্যাগ, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে এ গণমিছিল করবে বিএনপিসহ সমমনা দল ও জোটগুলো। এই কর্মসূচিতে  লাখো মানুষের সমাগম ঘটিয়ে বড় শোডাউনের প্রস্তুতি রয়েছে দলগুলোর। 

এ নিয়ে বিএনপি নেতারা দলীয় ও সমমনা দল এবং জোটগুলোর সাথে একাধিক বৈঠক করেছেন। যেকোনো মূল্যে শান্তিপূর্ণ বড় শোডাউনের মধ্যদিয়ে যুগপৎ আন্দোলনে গতি ফেরাতে চান দলগুলোর নেতারা। ঢাকার এই গণমিছিল থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে। 

এ নিয়ে গতকাল বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সভাপতিত্বে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির বৈঠক হয়েছে। সেখানে আগামীদিনের কর্মসূচি দেয়ার সিদ্ধান্ত হয়েছে। বিএনপির একটি দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সূত্র জানায়, বিএনপি সরকার বিরোধী আন্দোলন করলেও আপাতত শান্তিপূর্ণ কর্মসূচি পালন করতে চাইছে।

দলটির  কেন্দ্রীয় নেতারা কারাবন্দি থাকায় আপাতত বড় কোনো কর্মসূচি দিচ্ছে না বিএনপি।  ছোট ছোট কর্মসূচির মধ্যদিয়ে ১০ দফার যুগপৎ আন্দোলন অগ্রসর ও বিএনপি ঘোষিত রাষ্ট্রকাঠামো সংস্কারের বিষয়বস্তুগুলো দেশের সকল জনগণের কাছে পৌঁছাতে চায় দলটি। 

সূত্র আরো জানায়, আজকের গণমিছিল থেকে ১১ জানুয়ারি সারা দেশে অবস্থান কর্মসূচির ঘোষণা আসতে পারে। 

এদিকে আজ দুপুর ২টায় রাজধানীর নয়াপল্টন এলাকায় জড়ো হবেন বিএনপি ও বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। দুপুর আড়াই টার দিকে শুরু হবে গণমিছিলের আনুষ্ঠানিকতা। এসময় দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করবেন কেন্দ্রীয় নেতারা।

এ ছাড়া ১২টি স্থানে অবস্থান  নেবেন বিএনপির নেতারা। বিভিন্ন সংগঠনের নেতারা ১২টি স্পট থেকে গণমিছিল শুরু করবেন। গণমিছিলটি  নয়াপল্টন থেকে শুরু হয়ে মগবাজার মোড় ঘুরে ফের নয়াপল্টনে গিয়ে শেষ হবে। গণমিছিলের সামনে থাকবে মহিলা দল। নাইটিঙ্গেল মোড় থেকে মহিলা দল গণমিছিল শুরু করবে। সেখানে নেতৃত্ব দেবেন ঢাকা মহানগর উত্তর বিএনপির বিলকিস জাহান শিরিন, শিরিন সুলতানা, শামা ওবায়েদ, সৈয়দা আসিফা আশরাফি পাপিয়া, রেহেনা আক্তার রানু, রাশেদা বেগম হীরা, ব্যারিস্টার রুমিন ফারহানা, নেওয়াজ হালিমা আরলী, শাম্মি আক্তার, নিলোফার চৌধুরী মনি, রাবেয়া সিরাজ, জাহানারা বেগম, অর্পনা রায় দাস। সাবেক মহিলা এমপিরাসহ সমন্বয় করবেন আহমেদ আজম খান এবং হাবিবুর রশীদ হাবিব।

এদিকে বিএনপি’র সঙ্গে যুগপৎ আন্দোলনের ১০ দফা দাবি মিল রেখে পৃথকভাবে ঢাকা মহানগরীতে গণমিছিল করবে বাংলাদেশ জামায়াতে ইসলামী। গতকাল  গণমিছিলের অনুমতি নিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অনুমতি চেয়েছেন দলটির নেতারা। ডিএমপি জানিয়েছে তাদের মিছিল করতে অনুমতি দেয়া হয়নি। রাতে জামায়াতের একটি সূত্র জানিয়েছে, প্রশাসনের অনুমতির অপেক্ষায় আছেন তারা। 

১০ দফা ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল বিকাল সাড়ে ৩টায় রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেটে গণমিছিল করার কথা রয়েছে। এলডিপি এফডিসি সংলগ্ন অফিসের সামনে থেকে বেলা ৩টায় গণমিছিল নিয়ে মালিবাগ মোড়ে যাবে। এদিকে গণতন্ত্র মঞ্চ জাতীয় প্রেস ক্লাবের সামনে সকাল ১১ টায় সমাবেশ করে, গণমিছিল নিয়ে দৈনিক বাংলা মোড় হয়ে ফের প্রেস ক্লাবের সামনে আসার কথা রয়েছে। বিএনপির সমমনা ১২ দলীয় জোটের নেতারা বেলা ৩টায় বিজয় নগর পানির ট্যাংকির সামনে থেকে শুরু করে কাকরাইল মোড় পর্যন্ত গণমিছিল করবেন। ১১ দলীয় জোট বেলা ৩টায় জাতীয় প্রেস ক্লাব সামনে থেকে শুরু করে মতিঝিল শাপলা চত্বর পর্যন্ত গণমিছিল করবে বলে জানিয়েছেন দলটির নেতারা। 

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh