পেলের শেষকৃত্য কখন, কোথায়

অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২২, ১০:৪০ এএম

ফুটবলের রাজা পেলে। ছবি: সংগৃহীত

ফুটবলের রাজা পেলে। ছবি: সংগৃহীত

ক্লোন ক্যান্সারে আক্রান্ত ছিলেন পেলে। প্রায় এক মাস হাসপাতালে ভর্তি ছিলেন। ক্যান্সারের চিকিৎসা শরীরে কার্যকর হচ্ছিল না। শারীরিকভাবে স্থিতিশীল ছিলেন। ফুটবল কিং খ্যাত ওই পেলে বৃহস্পতিবার রাতে ৮২ বছর বয়সে মারা গেছেন। 

ব্রাজিলের আলবার্ট আইনস্টাইন হাসপাতালের বিছানায় শুয়ে তিনি তার শেষ হচ্ছের কথাও বলে গেছেন। দীর্ঘ সময় যে মাঠ তিনি দাপিয়ে বেড়িয়েছেন, যে মাঠে গোলের পর গোল করেছেন, সেখান থেকে তার খ্যাতির শুরু সেই সান্তোসের মাঠে যেতে চান। চাওয়া মতো, সান্তোস ফুটবল ক্লাব প্রাঙ্গণে নেওয়া হবে পেলেকে। 

হাসপাতালেই তার দেহ শেষকৃত্যের জন্য প্রস্তুত করা হবে। এরপর আনা হবে সাও পাওলোর ভিলা বেলমিরো স্টেডিয়ামে। যা সান্তোসের হোম গ্রাউন্ড নামে পরিচিত। সেখানে ২ জানুয়ারি থেকে ৩ জানুয়ারি সকাল ১০টা পর্যন্ত রাখা হবে পেলের মরদেহ। তাকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য সাধারণ ভক্ত এবং রাজনৈতিক ও বিশেষ ব্যক্তিদের জন্য ভিন্ন ব্যবস্থা থাকবে। 

সান্তোস কর্তৃপক্ষ বিবৃতি দিয়ে জানিয়েছে, শ্রদ্ধা জানানোর জন্য পেলেকে ২৪ ঘণ্টা সান্তোস প্রাঙ্গণে রাখা হবে। সমাহিত করার আগে ৩ জানুয়ারি সান্তোসের রাস্তায় পেলেকে নিয়ে প্যারেড হবে। এরপর তাকে নিয়ে যাওয়া হবে বাড়িতে। তার মা ডোনা সেলেস্তের কাছে। শতবর্ষী পেলের মা এখনো বেঁচে আছেন। তবে শয্যাশয়ী। ছেলেকে শেষবার দেখবেন তিনি।  

এরপর একমাত্র ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপ জয়ী সর্বকালের সেরা ফুটবলার খ্যাত পেলেকে সমাহিত করা হবে। সংবাদ মাধ্যম জানিয়েছে, মেমোরিয়াল নেক্রোপোল ইকুমেনিকায় তাকে পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে নিয়ে সমাহিত করা হবে। ওই জায়গায় জনসাধারণের প্রবেশ সীমাবদ্ধ থাকবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh