নাটক দিয়ে বছরজুড়ে আলোচনায় যারা

মোহাম্মদ তারেক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২২, ০১:১৪ পিএম

টেলিভিশনের জনপ্রিয়তায় ভাগ বসিয়েছে ওভার দ্য টপ তথা ওটিটি প্ল্যাটফর্ম। ছবি: সংগৃহীত

টেলিভিশনের জনপ্রিয়তায় ভাগ বসিয়েছে ওভার দ্য টপ তথা ওটিটি প্ল্যাটফর্ম। ছবি: সংগৃহীত

শেষ হচ্ছে ২০২২। আর কদিন বাদে নতুন বছরের সূর্য উঁকি মারবে। অন্য সব মাধ্যমের মতো দেশের নাট্যাঙ্গনেও দেখা গেছে চড়াই-উতরাই। টেলিভিশনের জনপ্রিয়তায় ভাগ বসিয়েছে ওভার দ্য টপ তথা ওটিটি প্ল্যাটফর্ম। ইউটিউবেও নাটক দেখছে দর্শক।

আজকাল মানুষজন ব্যস্ততার অবসরে মুঠোফোনে দেখে নিচ্ছে পছন্দের নাটক। তাই নির্মাণ সংশ্লিষ্টরা মাথায় রাখছেন ইউটিউবের কথা। অভিনয়শিল্পীরাও গুরুত্ব দিচ্ছেন ইউটিউবকে। টেলিভিশনে প্রচার হওয়ার পর ইউটিউবে ছাড়া হচ্ছে নাটক।

আফরান নিশো অন্য বছরের মতো এবারও তার স্টারডম ধরে রেখেছিলেন। তিনি অভিনয়ে বৈচিত্র্য আনতে নজর দিয়েছেন। তাকে বহুল প্রচলিত প্রেমের নাটকের চেয়ে গল্পনির্ভর নাটক করতে দেখা গেছে বেশি। ‘আই এম সিঙ্গেল’, ‘ঘটক’, ‘হট টেম্পার’, ‘চাকরি নয় চাকর’, ‘টু বাই টু লাভ’, ‘পেয়িং ঘোস্ট’ ইত্যাদি ছিল নিশো অভিনীত আলোচিত নাটক। 

মেহজাবিন চৌধুরী নিজেকে ভাঙছেন। দিন দিন নিজেকে নিয়ে যাচ্ছেন অনন্য উচ্চতায়। ভিকি জাহেদ পরিচালিত মেহজাবিন অভিনীত ‘চম্পা হাউজ’ ও ‘পুনর্জন্ম ৩’ ব্যাপক আলোচিত হয়। টেলিভিশনের জনপ্রিয় এ তারকা অভিনেত্রীর আলোচিত অন্য কাজগুলোর মধ্যে উল্লেখয‌োগ্য ‘অবাক প্রেম’, ‘প্রমিজ’, ‘অ্যাম্বুলেন্স গার্ল’, ‘মিম্মি’ ইত্যাদি। 

জিয়াউল ফারুক অপূর্ব টেলিভিশনের সুপারস্টার। তার ভক্তদের চাহিদার শেষ নেই। তাই ব্যক্তিগত কারণে সমালোচিত হলেও নাটকে তার জনপ্রিয়তায় ভাটা পড়েনি। অপূর্ব অভিনীত উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে ‘কাল থেকে শুরু’, ‘কেন বুঝো না?’, ‘মিস্টার কুল’, ‘কাগজের বিয়ে’, ‘জিরো গ্রাভিটি’ ইত্যাদি।

সময়ের আরেক আলোচিত তারকা তানজিন তিশা। তার মিষ্টি চেহারার প্রেমে পড়েছেন অনেক দর্শক। তিনি এ বছর আলোচনায় এসেছেন ‘জিরো গ্রাভিটি’, ‘বিয়ে পাশ’, ‘অদ্ভুত তো আপনি’, ‘প্রেম অল্প স্বল্প’ ইত্যাদি কাজের মাধ্যমে।   

বছরজুড়ে আলোচনায় ছিলেন নির্মাতা কাজল আরেফিন অমি। তিনি নির্মাণ করেছেন ধারাবাহিক নাটক ‘ব্যাচেলর পয়েন্ট’। তরুণ দর্শকের কাছে জনপ্রিয় এ ধারাবাহিক নিয়ে কিছু দর্শকের আপত্তি থাকলেও ট্রেন্ডের শীর্ষে থাকছে এটি। রোজার ঈদে প্রচার হয় ‘ব্যাচেলর রমজান’, কোরবানির ঈদে ‘ব্যাচেলরস কুরবানি’ ও বিশ্বকাপ উপলক্ষে প্রচার হয় ‘ব্যাচেলরস ফুটবল’। প্রতিটি নাটক ব্যাপক সাড়া ফেলে। এছাড়া অমির ‘ব্যাড বাজ’, ‘ফিমেল ২’ দর্শক লুফে নেয়।

এ জন্য দর্শকের পছন্দের তালিকায় ঢুকে পড়েছেন জিয়াউল হক পলাশ। তার ‘কাবিলা’ চরিত্রটি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। একই ধারাবাহিকে অভিনয় করে সাবিলা নূরও বছরজুড়ে ছিলেন আলোচনায়। তাকে দেখা গেছে ‘ব্যাচেলর’ সংশ্লিষ্ট সব কাজে। এ ছাড়া তার উল্লেখযোগ্য কাজ ছিল ‘কাগজের বিয়ে’, ‘বাক্স বদল’, ‘রঙিলা ফানুস’। 

টেলিভিশন নাটকে নয়া সেনসেশন সামিরা খান মাহি। গুঞ্জন উঠেছিল তিনি সুপারস্টার শাকিব খানের বিপরীতে সিনেমায় অভিনয় করবেন। তবে সে পালে হাওয়া লাগেনি। মাহি অভিনীত উল্লেখযোগ্য নাটকের মধ্যে ছিল- ‘কাল থেকে শুরু’, ‘হেট স্টোরি’, ‘মন বলে তুমি ফিরবেই’, ‘আতঙ্ক’, ‘ক্যাপ’, ‘একসাথে’। 

তরুণ অভিনেতাদের মধ্যে ফারহান আহমেদ জোভান দর্শকপ্রিয় হয়ে উঠেছেন। চলতি বছর তার উল্লেখযোগ্য কাজের মধ্যে ছিল ‘গ্র্যাজুয়েট হকার’, ‘কি করে বলবো তোকে’, ‘ঢাকাইয়া ওয়ার্ল্ড কাপ’, ‘ইয়ারমেট’ ইত্যাদি। 

কেয়া পায়েল সময়ের আলোচিত আরেক তারকা। গেল কয়েক ঈদে বেশ কিছু নাটকে অভিনয় করে দর্শকের নজর কেড়েছেন তিনি। চলতি বছর তার উল্লেখযোগ্য নাটকের মধ্যে ছিল- ‘কেন বুঝো না?’, ‘রং ঢং’, ‘আপনজন’, ‘তোর জন্য পাগল’, ‘কুড়িয়ে পাওয়া পদ্ম’।

বছরের আলোচিত নাটকের জুটি শামীম হাসান সরকার ও অহনা রহমান। তারা একসঙ্গে অভিনয় করেছেন শ্বশুরবাড়ি নোয়াখালী, হাসবেন্ড এর বিয়ে, এক্স এখন ভাবি ইত্যাদি নাটকে। তাদের মাঝে প্রেম চলছে বলেও রটেছে সর্বত্র।

এ ছাড়া তাসনিয়া ফারিণের লাভ এন্ড ওয়ার, আমি কেন, লুকোচুরি প্রেম ইত্যাদি আলোচনায় ছিল। তৌসিফ মাহবুবের পরীর মতো বৌ, ওয়েডিং ডায়েরি, জান কোরবান ইত্যাদি দর্শকের পছন্দের তালিকায় উঠে এসেছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh