পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২২, ০৫:১৪ পিএম

ঘন কুয়াশার চাদড়ে ঢাকা পড়েছে মহাসড়ক। ছবি: প্রতিবেদক

ঘন কুয়াশার চাদড়ে ঢাকা পড়েছে মহাসড়ক। ছবি: প্রতিবেদক

হিমালয় কন্যা নামে পরিচিত উত্তরের জেলা পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। পঞ্চগড়ের উপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। তাপমাত্রার অবনতি আর কনকনে শীতে স্থবির হয়ে পড়েছে জনজীবন। রাত থেকে সকাল অবধি ঘন কুয়াশায় ঢাকা থাকে পথঘাট। বিশেষ করে সন্ধ্যা ঘনিয়ে এলেই কুয়াশায় আচ্ছন্ন হতে থাকে চারপাশ। যা সকাল ১০টা পর্যন্ত স্থায়ী হয়। বেলা বাড়ার সাথে সাথে তাপমাত্রা কিছুটা বাড়লেও বিকেলের পর থেকে আবারো বাড়তে বাড়তে থাকে শীতের প্রকোপ।

আজ শুক্রবার (৩০ ডিসেম্বর) সকাল ৯টায় জেলার তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

এর আগে, গতকাল বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল ৯টায় এখানে তাপমাত্রা রেকর্ড হয় ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, তাপমাত্রার অবনতি আর হাড় কাঁপানো শীতে দুর্ভোগ বেড়েছে খেটে খাওয়া মানুষের। সময়মত কাজে যেতে পারছেন না তারা। বিপাকে যানবাহন চালকরাও। তাদেরকে সকালের দিকেও গতি কমিয়ে ও হেডলাইট জ্বালিয়ে সাবধানে চলাচল করতে হচ্ছে। শীতের প্রকোপ থেকে বাঁচতে অনেকেই খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। এছাড়া শীতের কারণে হাসপাতালগুলোতেও বাড়ছে শীতজনিত রোগীর সংখ্যা।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, গত কয়েকদিন ধরে তাপমাত্রা ৯ থেকে ১১ ডিগ্রি সেলসিয়াসের ঘরে ওঠানামা করলেও আজ তা নেমে এসেছে ৮ দশমিক ৭ এ। জানুয়ারির শুরুর দিকে তাপমাত্রা আরো কমার আশঙ্কা রয়েছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh