খাগড়াছড়িতে হাজারের বেশি ভিক্ষুকে পিণ্ডদান

খাগড়াছড়ি প্রতিনিধি

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২২, ০৭:৫৬ পিএম

পিণ্ডদান অনুষ্ঠান থেকে তোলা ছবি। ছবি: প্রতিবেদক

পিণ্ডদান অনুষ্ঠান থেকে তোলা ছবি। ছবি: প্রতিবেদক

বিশ্বের সকল মানুষের মধ্যে হিংসা-হানাহানি বন্ধ ও ভ্রাতৃত্বের বন্ধন সুদৃঢ় করার লক্ষে বৌদ্ধ ভিক্ষুদের নিয়ে খাগড়াছড়িতে আয়োজন করা হয়েছে বাংলাদেশের সবচেয়ে বড় ‘পিণ্ডদান’ অনুষ্ঠান। এতে ১২০০ এরে বেশি বৌদ্ধ ভিক্ষু যোগদান করেছেন। 

আজ শুক্রবার (৩০ ডিসেম্বর) সকাল থেকে খাগড়াছড়ি জেলা সদরের মধুপুরে পিণ্ডদান অনুষ্ঠানটি শুরু হয়। এই দিনব্যাপী অনুষ্ঠানটির আয়োজন করেছে ‘হাজার ভিক্ষুক পিণ্ডদান আয়োজন’ কমিটি। 

জানা গেছে, ধর্মীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। হাজারের বেশি বৌদ্ধ ভিক্ষুকে একসাথে নিয়ে এবারই প্রথম ‘পিণ্ডদান’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এসময় সমবেত পঞ্চশীল গ্রহণ, বুদ্ধমূর্তি দান, সংঘ দান, অষ্ট পরিষ্কার দান ও হাজার প্রদীপ দান করা হয়। তখন সমবেত পুণ্যার্থীদের উদ্দেশে ধর্মীয় দেশনা দেন বৌদ্ধ ভিক্ষুরা। 

অনুষ্ঠানে অংশ নেওয়া ধীমান খীসা  জানান, ‘থাইল্যান্ড, ভিয়েতনাম, কম্বোডিয়া ও প্রতিবেশি রাষ্ট্র মিয়ানমারে এরকম আয়োজন প্রতি বছর অনুষ্ঠিত হলেও আমাদের দেশে এরকম অনুষ্ঠান এই প্রথম আয়োজিত হলো।’

বৌদ্ধ পুণ্যার্থী রনিক চাকমা ও প্রীতি চাকমা জানান, ‘এরকম অনুষ্ঠান পার্বত্য চট্টগ্রামে এবারই প্রথম আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে এসে নিজেদের খুব পুণ্যবতী মনে হচ্ছে।’

উল্লেখ্য, পিণ্ডদান অনুষ্ঠানে অন্তত পাঁচ হাজার বৌদ্ধ পুণ্যার্থী যোগ দিয়েছেন।

পিণ্ডদানে অংশ নেওয়া বৌদ্ধ ভিক্ষু রক্ষিত ভান্তে জানান, ‘পিণ্ডদান খুবই পুণ্যের কাজ। পিণ্ডদানের মাধ্যমে বৌদ্ধ পুণ্যার্থীরা পঞ্চধর্ম লাভ করেন।’

অনুষ্ঠানে অংশ নেওয়া খাগড়াছড়ি জেলা পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া ও নীলোৎপল খীসা জানান, ‘এ ধরনের অনুষ্ঠান আয়োজন করা খুবই মহৎ উদ্যোগ। এতো বড় আয়োজন বাংলাদেশে বিরল। এর মধ্য দিয়ে মানুষের মাঝে ধর্মীয় সম্প্রীতির বন্ধন আরো দৃঢ় হবে। হিংসা-হানাহানি দূর হবে। মানুষের মাঝে ভ্রাতৃত্বের বন্ধন অটুট থাকবে।


সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh