মেঘনায় ডুবে যাওয়া জাহাজ উদ্ধারে আশার আলো

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২২, ০৯:০৩ পিএম

মেঘনায় ডুবে যাওয়া জাহাজ। ছবি: প্রতিবেদক

মেঘনায় ডুবে যাওয়া জাহাজ। ছবি: প্রতিবেদক

দুর্ঘটনার কবলে পরে ভোলার মেঘনা নদীতে ডুবে যাওয়া তেলবাহী কার্গো জাহাজ এমভি সাগর নন্দিনী-২ উদ্ধারে দুইটি জাহাজ পাঠিয়েছে মোংলা বন্দর। এই জাহাজ দুইটি ডুবে যাওয়া তেলও অপসারণ করবে।

গতকাল বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) রাতে মেঘনার তুলাতলী পয়েন্টে পৌঁছেছে তেল অপসারণকারী জাহাজ ‘পশুর ক্লিনার -১’ এবং টাগ বোট ‘অগ্নিপ্রহরী’ নামের দুইটি জাহাজ। জাহাজ দুটি বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও কোস্টগার্ডের সাথে সমন্বয় করে উদ্ধার কাজে অংশ নেবে। 

আজ শুক্রবার (৩০ ডিসেম্বর) রাতে মোংলা বন্দর কর্তৃপক্ষের বোর্ড ও গণসংযোগ বিভাগের উপ-সচিব মো. মাকরুজ্জামানের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপ্টেন মোহাম্মাদ শাহীন মজিদ বলেন, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের নির্দেশে মোংলা বন্দর কর্তৃপক্ষের ল্যামোর সংযোজিত অত্যাধুনিক তেল অপসারণকারী জাহাজ ‘পশুর ক্লিনার -১’ এবং উদ্ধারকারী জাহাজ টাগ বোট ‘অগ্নিপ্রহরী’ ভোলায় পাঠানো হয়েছে। জাহাজ দুটি ইতোমধ্যে ঘটনাস্থলে পৌঁছেছে। টাগ বোটটি বিআইডব্লিউটিএ ও কোস্টগার্ডের সাথে উদ্ধার অভিযানে অংশগ্রহণ করবে। উদ্ধারের সময় যদি তেল নদীতে ছড়িয়ে পড়ে তাহলে তেল অপসারণকারী জাহাজ ‘পশুর ক্লিনার -১’ তেল অপসারণ করবে। যাতে পরিবেশের কোনো ক্ষতি না হয় সে বিষয়ে মোংলা বন্দরের জাহাজ ‘পশুর ক্লিনার -১’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানান এই কর্মকর্তা।

বিআইডব্লিউটিএয়ের প্রধান কার্যালয়ের যুগ্ম পরিচালক (উদ্ধার) মো. আব্দুস সালাম বলেন, তেলসহ ডুবে যাওয়া জাহাজটি উদ্ধারে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। দুর্ঘটনাস্থলে হুমাইয়া ও উমিয়া নামের দুইটি উদ্ধারকারী জাহাজ রয়েছে। মোংলা বন্দরের তেল অপসারণকারী জাহাজ ‘পশুর ক্লিনার -১’ ও উদ্ধারকারী জাহাজ ‘অগ্নিপ্রহরী’ দুর্ঘটনাস্থলে রয়েছে। 

তিনি আরো বলেন, উদ্ধারকারী জাহাজের মাধ্যমে আগামীকাল শনিবার (৩১ ডিসেম্বর) দুর্ঘটনাকবলিত জাহাজটিকে টেনে তোলার চেষ্টা করা হবে। এসময় যদি জাহাজ থেকে তেল নদীতে ছড়িয়ে পড়ে তাহলে তেল অপসারণকারী জাহাজ দিয়ে তেল অপসারণ করা হবে। আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি, জাহাজ উদ্ধারের সময় যাতে পরিবেশের কোনো ক্ষতি না হয়।

উল্লেখ্য, গত রবিবার (২৫ ডিসেম্বর) ভোরে চট্টগ্রাম থেকে চাঁদপুরের উদ্দেশে যাচ্ছিল পদ্ম ওয়েল কোম্পানির সাগর নন্দিনী-২ নামের কার্গো জাহাজটি। ঘন কুয়াশার কারণে সেটি ভোলার তুলাতলী পয়েন্টে অপর একটি জাহাজের সাথে ধাক্কা লেগে ডুবে যায়।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh