অবৈধ বাস চলাচল বন্ধে অভিযান চালাবে ডিএনসিসি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২২, ১০:৩২ পিএম

ডিএনসিসির লোগো। ছবি: সংগৃহীত

ডিএনসিসির লোগো। ছবি: সংগৃহীত

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) জানিয়েছে, আগামী কর্মদিবস থেকে ৫ জানুয়ারি পর্যন্ত রুট পারমিট বিহীন বাস ও লেগুনা বন্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করা হবে।

আজ শুক্রবার (৩০ ডিসেম্বর) ডিএনসিসি সূত্রে এ তথ্য জানা গেছে। 

জানা গেছে, মূলত বাস রুট রেশনালাইজেশনের আওতায় ঢাকা নগর পরিবহনের ২১, ২২ ও ২৬ নম্বর রুটের ডিএনসিসির আওতাধীন এলাকাগুলোতে এ অভিযান পরিচালনা করা হবে।

অভিযান পরিচালনা করতে দুই জন ম্যাজিস্ট্রেট নির্ধারণ করে দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে অফিস আদেশ জারি করেছেন ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম। এই অভিযান বেশ বড় পরিসরে পরিচালিত হবে।

গত ১৩ ডিসেম্বর ডিএনসিসির প্রধান কার্যালয়ে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৫তম সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেছিলেন, রাজধানীতে বাস রুট রেশনালাইজেশনের আওতায় চালু হওয়া ২১,২২ ও ২৬ নম্বর রুটে নগর পরিবহন ব্যতীত অন্য কোনো বাস চলবে না। এই রুটে শুধু নগর পরিবহন চলবে।

জানা গেছে, বাস রুট রেশনালাইজেশনের আওতায় ২১ নম্বর রুটটি হলো- কেরানীগঞ্জের ঘাটারচর ডিপো থেকে বসিলা, মোহাম্মদপুর বাসস্ট্যান্ড, শংকর, জিগাতলা, সায়েন্স ল্যাব, শাহবাগ, মৎস্য ভবন, প্রেস ক্লাব, দৈনিক বাংলা, শাপলা চত্বর, নটর ডেম কলেজ, ইত্তেফাক মোড়, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, মাতুয়াইল, সাইনবোর্ড ও চিটাগং রোড হয়ে কাঁচপুর ব্রিজ পর্যন্ত।

এছাড়া ঢাকা নগর পরিবহনের ২২ নম্বর রুট হলো- ঘাটারচর, ওয়াশপুর, বসিলা, বসিলা সিএনজি স্ট্যান্ড, মোহাম্মদপুর বাস স্ট্যান্ড, টাউন হল, আসাদগেট, ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলামোটর, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলি, কাজলা, কোনাপাড়া ও স্টাফ কোয়ার্টার পর্যন্ত। এছাড়া টিকাটুলি থেকে কাজলা পর্যন্ত ফ্লাইওভারের ওপর দিয়ে বাস চলাচল করবে।

অন্যদিকে ২৬ নম্বর রুট হলো- ঘাটারচর, ওয়াশপুর, বসিলা, বসিলা সিএনজি স্ট্যান্ড, মোহাম্মদপুর বাস স্ট্যান্ড, টাউন হল, আসাদগেট, সোবহানবাগ, কলাবাগান, সায়েন্সল্যাব, নিউ মার্কেট (নীলক্ষেত), আজিমপুর, পলাশী, চাঁনখারপুল, পোস্তগোলা ও পাগলা (কদমতলী থানা) পর্যন্ত। এছাড়া এই রুটে চাঁনখারপুল থেকে পোস্তগোলা পর্যন্ত ফ্লাইওভারের ওপর দিয়ে বাস চলাচল করবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh