বায়ু দূষণ: নয়াদিল্লিতে নির্মাণ কাজের ওপর নিষেধাজ্ঞা জারি

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২২, ১১:৫৪ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের রাজধানীর বাতাসের মান খুবই খারাপ হয়ে পড়ায় নভেম্বর মাসে কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি দূষণ রোধে নির্মাণ কাজ বন্ধের পরামর্শ দিয়েছিল। সেই মতো ব্যবস্থা নিয়েছে দিল্লি প্রশাসন।

দিল্লি সরকার আজ শুক্রবার (৩০ ডিসেম্বর) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আপাতত বন্ধ থাকবে রাজধানীর যাবতীয় নির্মাণ এবং ইমারত বা ভবন ভাঙার কাজ। কবে থেকে ফের এসব কাজ শুরু করা যাবে সরকার পরবর্তী সময়ে নির্দেশ দিয়ে তা জানাবে।

দিল্লি সরকারের এই সিদ্ধান্তের ফলে নির্মাণ এবং আবাসন প্রকল্প ধাক্কা খাবে বলে অনেকে আশঙ্কা করছেন।

কেন্দ্রীয় কমিটির মতে, ইমারত ভাঙা বা নির্মাণ কাজ বন্ধ থাকলে বাতাসে ধূলিকণার পরিমাণ অনেকটাই কমবে। কমবে দূষণের মাত্রাও। এর আগে ডিসেম্বরের প্রথম সপ্তাহে এমনই নির্দেশ দিয়েছিল দিল্লি প্রশাসন। তাতে কিছুটা রেহাই মিলেছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। শীতকালে দিল্লিতে বায়ু দূষণ খুবই ভয়াবহ আকার নেয়। দূষণ কমাতে বিভিন্ন পদক্ষেপ নিতে দেখা গিয়েছে সরকারকে। ফসলের উচ্ছিষ্ট পোড়ানো নিয়ন্ত্রণ করা হয়েছে রাজস্থান এবং রাজধানীর নিকটবর্তী পাঞ্জাব এবং হরিয়ানায়। দূষণ ঠেকাতে এ বছর দীপাবলিতেও রাশ টানা হয় রাজধানীতে। এ ছাড়া কখনও কখনও জোড়-বিজোড় নীতিতে গাড়িও চালানো হয়েছে ভারতের রাজধানীতে। এবার নির্মাণ কাজ বন্ধ রেখে দূষণ ঠেকানোর নতুন কৌশলের পথে হাঁটল দিল্লি প্রশাসন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh