এই সময়ে ‘৪.৪৮মন্ত্রাস’ ব্যাপকভাবে প্রাসঙ্গিক

হেমন্ত প্রাচ্য

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৩, ১০:৫৫ এএম

মহসিনা আক্তার। ছবি: সংগৃহীত

মহসিনা আক্তার। ছবি: সংগৃহীত

ঢাকার নাটক সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চস্থ হচ্ছে ‘স্পর্ধা: ইনডিপেনডেন্ট থিয়েটার কালেক্টিভ’ প্রযোজিত নাটক ‘৪.৪৮ মন্ত্রাস’। ৫ জানুয়ারি থেকে ১৩ জানুয়ারি পর্যন্ত টানা নাটকটির ১২টি প্রদর্শনী হচ্ছে।

এই নাটকে প্রধান চরিত্র রূপায়ণ করছেন মহসিনা আক্তার। এর আগে জামিল আহমেদের নির্দেশনায় ‘রিজওয়ান’, ‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’ এবং ‘বিস্ময়কর সবকিছু’ নাটকে অভিনয় করে প্রশংসিত হয়েছেন এই অভিনেত্রী।

তাঁর সঙ্গে কথা বলেছেন- হেমন্ত প্রাচ্য

 ৪.৪৮ মন্ত্রাস নাটকটি নিয়ে জানতে চাই।

ব্রিটিশ নাট্যকার সারাহ কেইনের লেখা নাটকটি অনুবাদ করেছেন শাহমান মৈশান ও শরীফ সিরাজ। নির্দেশনা দিয়েছেন ড. সৈয়দ জামিল আহমেদ। নাটকে বিষণ্নতায় ভুগতে থাকা এক তরুণ শিল্পীর চরিত্রে অভিনয় করেছি, যার মনস্তত্ত্বে জন্ম নেওয়া হতাশাকে উপজীব্য করেই গড়ে উঠেছে নাটকটির কাহিনি। এই নাটকের বিষয়বস্তুর কেন্দ্রবিন্দুতে রয়েছেন এক তরুণ শিল্পী, যার মনস্তত্ত্বে প্রবলভাবে বিরাজমান বিষণ্নতা! 

কারণ, সমাজে ব্যাপকভাবে ঘটে যাওয়া সহিংসতার সাক্ষী হয়েছিলেন তিনি। ধর্ষণ থেকে শুরু করে ও যৌন নিপীড়ন, খুন, অপমৃত্যু, নির্যাতন, ধর্মীয় সহিষ্ণুতা এবং সমাজের বিশৃঙ্খল অনিশ্চয়তা প্রভাব ফেলেছে তার মানসিকতায়। 

নাটকটি তো ২০২০ সালে প্রথম মঞ্চে এসেছিল?

হ্যাঁ, ২০২০ সালের মার্চে নাটকটি নিয়ে কাজ শুরু হয়; তখন করোনা মহামারির কারণে কাজ কিছুটা থমকে গেলেও অনলাইনে চলে মহড়া। ওই বছরের ডিসেম্বরে অর্ধেক আসন খালি রেখে কোভিডবিধি মেনে নাটকটির টানা ১৭টি প্রদর্শনী হয়। তখন অনেকেই কোভিড পরিস্থিতির কারণে নাটকটি দেখতে পারেননি। তাদের কথা বিবেচনা করেই মূলত নাটকটি ফের মঞ্চায়ন হচ্ছে। নাটকটি এরপর আর মঞ্চে নাও আসতে পারে।

প্রায় দুই বছর বিরতির পর মঞ্চে ফেরার প্রস্তুতি কেমন ছিল?

আমরা নাটকটির মহড়া করেছি গত ১৭ নভেম্বর থেকে, পরে ৮ ডিসেম্বর আইসিডিডিআরবির আমন্ত্রণে একটা মঞ্চায়নও করেছি। তাই প্রস্তুতি ভালো হয়েছে বলতে পারি। তারপরও মনের ভেতর খুঁতখুঁত থেকে যায়। মনে হয়, আরও ভালো কাজ করতে পারতাম। তাই প্রতিটি শো এর আগেই আমাদের কাছে নতুনের অনুভ‚তি হয়। থিয়েটার তো প্রতিদিনই নতুন। এজন্য প্রতিদিনই শো না হওয়া পর্যন্ত বোঝার উপায় নেই কী হবে, একটা শঙ্কা তো থেকেই যায় মনে।

এই সময়ে নাটকটি কতটা প্রাসঙ্গিক বলে মনে করেন?

আমরা অধিকাংশ মানুষই ডিপ্রেশনে ভুগছি, আত্মহত্যা বাড়ছে; কিন্তু মানসিক স্বাস্থ্য নিয়ে আমরা খুব কম চিন্তা করি। আমাদের থেকে আলাদা বৈশিষ্ট্যের মানুষ হলেই আমরা তাকে পাগল সাব্যস্ত করি। এই যে নিষ্ঠুরতা, গ্রহণ করতে না পারা- এগুলোর পরিবর্তন প্রয়োজন। মানসিক স্বাস্থ্য নিয়ে চিকিৎসার উন্নয়ন প্রয়োজন। এই সময়ে ‘৪.৪৮মন্ত্রাস’ ব্যাপকভাবে প্রাসঙ্গিক। এটি মনোবৈকল্যের কথা বলে। এর কারণগুলো চিহ্নিত করে। সামাজিক অস্থিরতা কীভাবে একজন মানুষকে মানসিক বিপর্যয়ের দিকে নিয়ে যায়, তা তুলে ধরে। 

মনের ত্রাস থেকেই কী মন্ত্রাস নামকরণ?

ঠিকই বলেছেন, এটা মনের ত্রাস। ‘সন্ত্রাস’-এর মতোই। মনের দুর্বিষহ অবস্থার কথাই এই নাটকটা বলে। তাই আমার মনে হয় অনুবাদক শাহমান মৈশান যথার্থই নাম দিয়েছেন। 

নাটকটির কুশীলব কারা?

নাটকটির নির্দেশনা এবং মঞ্চ, আলো পরিকল্পনা ও সঙ্গীত নির্বাচন করেছেন সৈয়দ জামিল আহমেদ। ড্রামাটার্গ ও পোশাক পরিকল্পনা করেছেন মহসিনা আক্তার। সহ-নির্দেশক হিসেবে আছেন সোহেল রানা। পোস্টার ডিজাইন করেছেন সব্যসাচী হাজরা। দ্রব্যসামগ্রী সাক্ষ্য শহীদ ও মুরতাজা যুবাইর। আলোক প্রক্ষেপণে আছেন পলাশ হেনড্রি সেন, পাপেট নির্মাণ তানজি কুন। নাটকটিতে আমি (মহসিনা আক্তার) ছাড়াও অভিনয় করছেন বুড়ী আলী, সোহেল রানা, শারমিন আক্তার শর্মী, সরওয়ার জাহান উপল, মুরতাজা যুবাইর, ইরফান উদ্দিন, তানভীর আহমেদ ও হাসান মুহাম্মদ তাবিন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh