গাঁটের ব্যথা: শীতকালে এড়িয়ে চলুন কিছু খাবার

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২৩, ১২:০২ পিএম

শীতকালে গাঁটের ব্যথার সমস্যা বৃদ্ধি পায়। ছবি: সংগৃহীত

শীতকালে গাঁটের ব্যথার সমস্যা বৃদ্ধি পায়। ছবি: সংগৃহীত

শীতকালে গাঁটের ব্যথার সমস্যা বৃদ্ধি পায়। শীতে শরীরে ইউরিক এসিডের মাত্রা বেড়ে যায় এর ফলে এ সমস্যা হয়। 

রক্তে ইউরিক এসিডের মাত্রা বাড়লে বাত, কিডনিতে পাথরের মতো মারাত্মক সমস্যা হয়। ইউরিক এসিডের মাত্রা কম থাকলেও হতে পারে বিভিন্ন সমস্যা। ইউরিক এসিডের মাত্রা ২mg/dL বা ১mg/dL-এর কম হলে মাল্টিপল স্ক্লেরোসিস, পারকিনসন এবং মোটর নিউরনের মতো রোগের ঝুঁকি থাকে। 

বিশেষজ্ঞদের মতে, ইউরিক এসিডের মাত্রা খাবারের উপরে নির্ভর করে। তাই গাঁটের ব্যথা নিয়ন্ত্রণে শীতকালে খাবার ও পানীয়ের প্রতি বিশেষ যত্ন নিতে হবে। আমাদের দৈনিক খাদ্যতালিকা থেকে এমন কিছু খাবার বাদ দিতে হবে যা গাঁটের সমস্যাকে বাড়িয়ে তোলে। 

যে খাবারগুলো এড়িয়ে চললে শীতকালে গাঁটের সমস্যা কমবে:

মিষ্টি- শীতকাল চিনি জাতীয় খাবার কম খাওয়ায় ভালো। কারণ চিনিতে থাকে ফ্রুক্টোজ, যা ইউরিক এসিডের সমস্যা বাড়িয়ে দেয়। তাই শীতকালে সমস্ত চিনিযুক্ত পানীয় থেকে দূরে থাকুন। কিছু ফলের মধ্যেও এই উপাদান থাকে, যদিও তার পরিমাণ কম। 

অ্যালকোহল- শীতকাল মানেই পার্টির মৌসুম।। বড়দিন, নতুন বছরের পার্টিতে অনেকেই অ্যালকোহল পান করেন। আবার শীতের প্রকোপ থেকে বাঁচতেও অনেকেই অ্যালকোহল পান করেন। একটি সমীক্ষা অনুসারে, অ্যালকোহলে পিউরিনের পরিমাণ বেশি থাকে। তাই অ্যালকোহল খেলে ইউরিক এসিড বৃদ্ধি পায়। সেই সাথে বাড়ে গাঁটের ব্যথাও।  

রেড মিট-  শীতে রেড মিট,মাংস, সামুদ্রিক মাছ এড়িয়ে চলুন। কারণ এতে প্রচুর পরিমাণে পিউরিন রয়েছে। খেলেও নিয়ন্ত্রণ রাখুন। আবার শীতে অনেক সবজি পাওয়া যায়। কিন্তু ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলে যা ইচ্ছা খাওয়া যায় না। একটি প্রতিবেদনে বলা হয়েছে,বিম, পালং শাক, ফুলকপি, মাশরুম, মটরশুঁটির মতো সবুজ শাকসবজিতে পিউরিন থাকে। যা বাড়ায় ইউরিক এসিডের মাত্রা।  

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh