গাইবান্ধায় উপনির্বাচন

ভোটকেন্দ্রে কোনো ডাকাত নেই: ইসি সুলতানা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২৩, ১২:১৩ পিএম | আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩, ০২:৩৫ পিএম

নির্বাচন কমিশন সিসি ক্যামেরায় ভোটগ্রহণ দেখছেন। ছবি: সংগৃহীত

নির্বাচন কমিশন সিসি ক্যামেরায় ভোটগ্রহণ দেখছেন। ছবি: সংগৃহীত

গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের উপনির্বাচনে কোনো কেন্দ্রে ভোট ডাকাত নেই বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা।

আজ বুধবার (৪ জানুয়ারি) সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবন থেকে সিসি ক্যামেরায় ভোট গ্রহণ পর্যবেক্ষণকালে একথা জানান তিনি। 

এর আগে,সকাল সাড়ে ৮টায় ১৪৫টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) শুরু হয় গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের উপনির্বাচনে পুন:ভোট গ্রহণ, যা একটানা বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চলবে। 

ইসি রাশেদা সুলতানা বলেন, গাইবান্ধার উপনির্বাচনে পুন:ভোট ভালো হচ্ছে, কোনো কেন্দ্রে ভোট ডাকাত নেই। তবে তীব্র শীতের কারণে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম বলে দাবি করেন তিনি।

এদিকে কঠোর হওয়ার হুঁশিয়ারি দিয়ে গাইবান্ধা-৫ উপ নির্বাচনের পুনর্ভোট দেখতে বসা নির্বাচন কমিশন প্রথম দুই ঘণ্টায় সিসি ক্যামেরায় অনিয়মের কোনো দৃশ্য দেখতে পায়নি।

এ প্রসঙ্গে নির্বাচন কমিশনার আহসান হাবিব খান সবাইকে সতর্ক করে বলেন, অনিয়মের পুনরাবৃত্তি হলে ছাড় দেওয়া হবে না। অনিয়মের গ্র্যাভিটি দেখে সেই মুহূর্তে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়া হবে। এটুকু বলতে পারি, কোনো অনিয়মকে প্রশ্রয় একেবারেই দেব না আমরা।

গাইবান্ধার এ আসনে ৩২টি চরাঞ্চল রয়েছে। এসব প্রত্যন্ত অঞ্চলের প্রতিটি ভোট কেন্দ্রে দুটি আর প্রতিটি ভোট কক্ষে একটি করে সিসি ক্যামেরায় পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

এ প্রসঙ্গে ইসির আইডিইএ প্রকল্পের ডিপিডি (কমিউনিকেশনস) স্কোয়াড্রন লিডার শাহরিয়ার আলম বলেন, নির্বাচনে এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

তিনি জানান, ১ হাজার ২৪২টি সিসি ক্যামেরার মাধ্যমে ঢাকা থেকে সরাসরি নির্বাচন পর্যবেক্ষণ করা হচ্ছে।

নির্বাচন কমিশনের পঞ্চম তলায় ইসির নিয়ন্ত্রণ কক্ষে সকাল ৮টা থেকেই সিসি ক্যামেরায় ভোট পর্যবেক্ষণ চলছে। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে নির্বাচন কমিশনার আহসান হাবীব খান, মো. আলমগীর, রাশেদ সুলতানা ও আনিছুর রহমান সেখানে আছেন।

ফুলছড়ি ও সাঘাটা উপজেলার ১৭টি ইউনিয়ন নিয়ে গঠিত গাইবান্ধা-৫ আসনে ভোটার মোট ৩ লাখ ৩৯ হাজার ৭৪৩ জন।

নির্বাচনী এলাকার ১৪৫টি কেন্দ্রের ৯৫২টি বুথে ইভিএমে ভোট হচ্ছে। বিদ্যুৎ সরবরাহ না থাকায় নয়টি কেন্দ্রে ইভিএম ও সিসিটিভি চালানো হচ্ছে জেনারেটরের মাধ্যমে।

এর আগে, গত ১২ অক্টোবর গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণের মধ্যে সিসি ক্যামেরায় এক-তৃতীয়াংশ কেন্দ্রে অনিয়মের দৃশ্য দেখে মাঝপথে ঢাকা থেকে নির্বাচন বন্ধের নির্দেশ দেয় ইসি।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh