দুই সপ্তাহের মধ্যে পূণাঙ্গ বই হাতে পাবে শিক্ষার্থীরা: শিক্ষামন্ত্রী

চাঁদপুর প্রতিনিধি

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২৩, ০৬:১৯ পিএম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: চাঁদপুর প্রতিনিধি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: চাঁদপুর প্রতিনিধি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আগামী দুই সপ্তাহের মধ্যে শিক্ষার্থীরা তার শ্রেণির পূণাঙ্গ বই হাতে পাবে। বিগত অতিমারি ও বর্তমান বৈশ্বিক পরিস্থিতির মধ্য দিয়েও বছরের প্রথমদিন আমরা বই উৎসব করতে পেরেছি, এটিই হচ্ছে একটি বড় বিষয়। কিন্তু সেটাকে পাশ কাটাবার জন্য নানান রকম কথা বলা হচ্ছে। আমি মনে করি প্রতিটি শিশুই বই পেয়েছে। তবে যে শিশুর ৫টি বই পাওয়ার কথা, সে ৩টি বই পেয়েছে।

আজ বুধবার (৪ জানুয়ারি) দুপুর ১২টায় চাঁদপুর সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পে নিবন্ধিত জেলেদের মাঝে বকনা বাছুর বিতরণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, এবছর বই ছাপানোর জন্য বিদেশ থেকে কাগজ আনার কোনো সুযোগ ছিল না। আমাদের যে কাগজ ছিল সে কাগজ দিয়েই বই ছাপাতে হয়েছে। ছাপানোর মান একেবারে খারাপ হওয়ার কথা নয়। শুধামাত্র কাগজের উজ্জ্বলতা কিছুটা কম। এটা কোনো সমস্যা নয়। কারণ কাগজ বেশি উজ্জ্বল হলে চোখের জন্যও ভাল হয় না। বিদেশেও যখন বই ছাপা হয় তখনও উজ্জ্বলতা কমিয়ে বই ছাপানো হয়। আমাদের দেশে অনেকেই মনে করেন কাগজ যতবেশি সাদা হবে ততই ভাল।

দীপু মনি বলেন, বিদেশ থেকে কাগজ আনার সুযোগ না থাকায় বইয়ের রং কিছুটা ভিন্ন হয়েছে। এর কোনোটাই নিউজ প্রিন্ট না। আর আগে একটি বই কতজন শিক্ষার্থী পড়েছে। এখন একটি বই একজন শিক্ষার্থী একবছরই শুধু পড়েন। সুতরাং এই বই নিয়ে বড় ধরনের কোনো অসুবিধা হওয়ার কারণ নেই। আমাদের যে কোনো বিষয় নিয়ে ‘গেল গেল’ বলে রব উঠে। কিন্তু সেটি সত্যিকার অর্থে দেখে এবং তার গুনাগুন বিচার না করে, এটা কেন করতে হলো, কী ধরনের সমস্যা হলো, সেগুলো নিয়ে আমরা কেউ মাথা গামাই না।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা শাহনাজ, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. তানজিমুল ইসলাম, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এইচএম আহসান উল্লাহ্, সাধারণ সম্পাদক আল-ইমরান শোভন প্রমুখ। 

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh