দেবীগঞ্জে শৃঙ্খলা ফিরিয়ে বিদায় নিচ্ছেন ইউএনও গোলাম ফেরদৌস

পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশ: ২৩ আগস্ট ২০২৩, ০৫:১৭ পিএম

দেবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম ফেরদৌস। ছবি: পঞ্চগড় প্রতিনিধি

দেবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম ফেরদৌস। ছবি: পঞ্চগড় প্রতিনিধি

দেড় বছরের স্বল্প সময়ে প্রশাসনিক দায়িত্ব পালনকালে উপজেলায় শৃঙ্খলা ফিরিয়েছিলেন দেবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম ফেরদৌস। দায়িত্ব গ্রহণের পরপরই উপজেলা জুড়ে যেসব অনিয়ম চলমান ছিল তা বন্ধে তিনি তড়িৎ ব্যবস্থা গ্রহণ করেন।

গোলাম ফেরদৌস দায়িত্ব গ্রহণের পর উপজেলা জুড়ে দীর্ঘদিন থেকে চলে আসা অবৈধ বালু উত্তোলন কঠোরভাবে দমন করেন। তার নির্দেশে একের পর এক অভিযান পরিচালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড ও অর্থদণ্ড প্রদান করা হয় অভিযুক্তদের। অব্যাহত অভিযানে উপজেলা জুড়ে অবৈধ বালু উত্তোলন বন্ধ হয়ে যায়।

করতোয়া সেতু রক্ষার জন্য যত্রতত্র বালু উত্তোলন বন্ধ করার তিনি যে উদ্যোগ নিয়েছিলেন তা স্থানীয়দের মাঝে ব্যাপক প্রশংসা পায়। এক সময়ের নিত্য দিনের চিত্র ড্রেজার ও অবৈধ বালু উত্তোলন বন্ধ করে গোলাম ফেরদৌস উপজেলা প্রশাসনের স্বকীয়তা ফিরিয়ে আনেন। এর ফলে শালডাঙ্গা থেকে সোনাহার পর্যন্ত করতোয়া নদীতে বালু উত্তোলনে শৃঙ্খলা ফিরে আসে। আগের ইউএনওদের সময় এই ব্যাপারে কার্যকরী কোন পদক্ষেপ নিতে দেখা যায়নি।

দেবীগঞ্জে যোগদানের পর থেকে তিনি খাস জমিতে অবৈধ স্থাপনা নির্মাণ বন্ধে উদ্যোগ নেন। এর ফলে আগের ইউএনওদের সময় যেভাবে খাস জমি বেদখল হয়ে গিয়েছিল তার পরিমাণ কমে আসে।

উপজেলা পরিষদের বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় গৃহীত প্রকল্প সঠিকভাবে বাস্তবায়নেও তিনি উদ্যোগ গ্রহণ করেন। প্রকল্পের কাজ যেন সঠিক ভাবে বাস্তবায়ন হয় সেজন্য তিনি নিজে তা মনিটরিং করেন। যদিও তার দায়িত্ব গ্রহণের আগে এই ধরণের প্রকল্প সঠিকভাবে বাস্তবায়ন নিয়ে বিস্তর অভিযোগ ছিল।

প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের গৃহ নির্মাণ কাজের সুষ্ঠু তদারকি করায় পূর্বের তুলনায় এবার নির্মাণ কাজের মান ভালো হয়েছে। এরপরও উপকারভোগীদের নিকট থেকে গৃহ নির্মাণ কাজে কোন অনিয়মের তথ্য পেলে তিনি তা সংশোধনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছেন।

নিয়মিত দায়িত্ব পালনের বাইরেও গোলাম ফেরদৌস অসংখ্য দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের মাঝে ভর্তি সহায়তার অর্থসহ শিক্ষা উপকরণ বিতরণ করেন।

উল্লেখ্য, গত বছরের ৪ এপ্রিল গোলাম ফেরদৌস উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। চলতি মাসের ১৬ আগস্ট কুড়িগ্রাম জেলার ভূরুঙ্গামারী উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে তার বদলি হয়।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh