টেলিটকে সরকারি চাকরির পরীক্ষা ফি পরিশোধে দিতে হবে ১৫ শতাংশ ভ্যাট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৩, ০৬:৫৭ পিএম | আপডেট: ২৪ আগস্ট ২০২৩, ০৬:৫৭ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

টেলিটকের মাধ্যমে সরকারি চাকরির পরীক্ষা ফি পরিশোধের হার বাড়ানো হয়েছে। এখন থেকে কোনো চাকরির প্রার্থীদের টেলিটকের মাধ্যমে ফি পরিশোধের সেবা নিতে হলে অপারেটর কমিশনের ওপর ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে। 

তবে, নতুন এই তালিকা অনুযায়ী পরীক্ষার ফি বাড়েনি। আগের নির্ধারিত ফি বহাল রাখা হয়েছে। গত ১৭ আগস্ট অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের উপসচিব মোহাম্মদ মনিরুজ্জামানের সই করা এক প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, ৯ম বা তদূর্ধ্ব গ্রেডের (নন-ক্যাডার) জন্য পরীক্ষার ফি ধার্য করা হয়েছে ৬০০ টাকা। এ ছাড়া ১০ম গ্রেডের জন্য ৫০০ টাকা, ১১ থেকে ১২তম গ্রেডে ৩০০ টাকা নির্ধারণ করা হয়। আর ১৩ থেকে ১৬তম গ্রেডের পরীক্ষা ফি ২০০ টাকা ও ১৭ থেকে ২০তম গ্রেডের ফি ১০০ টাকা ধার্য করা হয়েছে। 

প্রজ্ঞাপনে বলা হয়- নতুন এই ফি সব মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, পরিদপ্তর ও স্বায়ত্তশাসিত সংস্থায় জনবল নিয়োগের ক্ষেত্রে প্রযোজ্য।

অনলাইন আবেদনের জন্য রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটকের মাধ্যমে এই ফি আদায় করা যাবে এবং এই পরিষেবার জন্য টেলিটককে সর্বোচ্চ ১০ শতাংশ কমিশন দিতে হবে। পাশাপাশি এই কমিশনের ওপর আরও অতিরিক্ত ১৫ শতাংশ ভ্যাট পরিশোধ করতে হবে। 

উদাহরণস্বরূপ, নবম গ্রেডের চাকরির প্রার্থী ফি ৬০০ টাকা। এক্ষেত্রে ১০ শতাংশ কমিশন হিসেবে আরও ৬০ টাকা এবং এই কমিশনের ওপর ১৫ শতাংশ ভ্যাট ৯ টাকা পরিশোধ করতে হবে। অর্থাৎ ফি বাবদ ৬৬৯ টাকা পরিশোধ করতে  হবে। আগের বছর একই পরীক্ষার্থীকে ভ্যাট বাবদ ৯ টাকা পরিশোধ করতে হয়নি। অনলাইনে আবেদন না চাওয়া হলে ব্যাংক চালানের মাধ্যমে এই ফি গ্রহণ করতে হবে। স্বায়ত্তশাসিত সংস্থাগুলো ব্যাংক ড্রাফট বা পে অর্ডারের মাধ্যমে ফি গ্রহণ করতে পারবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh