নিরাপত্তা ইস্যুতে সংলাপে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১২:১৩ পিএম | আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১২:১৫ পিএম

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ঢাকায় নবম বার্ষিক যুক্তরাষ্ট্র-বাংলাদেশ দ্বিপাক্ষিক নিরাপত্তা সংলাপ  চলছে। নিরাপত্তা সংলাপ একটি বার্ষিক, বেসামরিক আয়োজন যেখানে আমাদের নিরাপত্তা সম্পর্কের সমস্ত বিষয় নিয়ে আলোচনা করা হয়।

সংলাপে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন রাজনৈতিক সামরিক বিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মিরা রেজনিক। বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক মাসুদুল আলম।

আজ মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সকাল ৯টায় রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এই নিরাপত্তা সংলাপ শুরু হয়।

সংলাপে উভয় পক্ষের প্রতিনিধিরা ইন্দো-প্যাসিফিক আঞ্চলিক সমস্যা, নিরাপত্তা ও মানবাধিকার, সামরিক সহযোগিতা, শান্তিরক্ষা, নিরাপত্তা সহায়তা এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে আলোচনা করবেন বলে জানা গেছে।

এই সংলাপ দুই সরকারের মধ্যেকার সর্বাঙ্গীন নিরাপত্তা সম্পর্কের অংশ। আলোচনায় যুক্তরাষ্ট্র ইন্দো-প্যাসিফিক, আঞ্চলিক উন্নয়ন, মানবাধিকার, নিরাপত্তা ও সামরিক সহযোগিতা, শান্তিরক্ষা এবং সন্ত্রাসবাদ দমন গুরুত্ব পাবে।

এই বছরের নিরাপত্তা সংলাপটি ঢাকায় গত ২৩ ও ২৪ আগস্ট অনুষ্ঠিত দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সংলাপের খুব কাছাকাছি সময়ে আয়োজিত হতে যাচ্ছে। দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সংলাপে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশী সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বেসামরিক ব্যক্তিরা উপস্থিত ছিলেন। তারা সামরিক সম্পর্কের জন্য সুনির্দিষ্ট বিভিন্ন বিষয়, যেমন সামরিক শিক্ষা, শান্তিরক্ষা এবং আগামী বছরের দুর্যোগে সাড়াপ্রদান বিষয়ক অনুশীলন এবং বিনিময়সহ আসন্ন সামরিক মহড়া নিয়ে আলোচনা করেন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh