ফেসবুকে ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখবেন যেভাবে

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৩, ১০:৫২ এএম | আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩, ১১:০৪ এএম

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সামাজিক যোগাযোগমাধ্যমগুলো দিন দিন আমাদের ব্যক্তিগত ও পেশাগত জীবনের নিত্যসঙ্গী হয়ে উঠছে। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর মধ্যে ফেসবুকের ব্যবহার হয়ে থাকে সবথেকে বেশি। এর মাধ্যমে আমরা বহু ব্যক্তিগত তথ্য, ছবি, কথাবার্তা প্রকাশ করে থাকি। প্রতিনিয়ত বাড়ছে এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার। এআইয়ের মাধ্যমে অনেক সময় হ্যাকাররা সামাজিক যোগাযোগমাধ্যম হ্যাক করে কারও তথ্য হাতিয়ে নিয়ে আর্থিক ও সামাজিকভাবে ক্ষতিগ্রস্ত করে থাকে।

প্রযুক্তি বিশেষজ্ঞরা মনে করেন, বেশিরভাগ ক্ষেত্রেই ইন্টারনেট ব্যবহারকারীদের থেকে তথ্য নিয়েই এআই মডেলকে প্রশিক্ষিত করার কাজ করছে সংস্থাগুলো। বিভিন্ন সোশ্যাল মিডিয়া থেকেও তথ্য সংগ্রহের কাজ করা হয়ে থাকে।

মেটাও এআই নিয়ে কাজ করছে বেশি কিছুদিন থেকেই। তবে মেটা জানিয়েছে, কোনো ব্যবহারকারী না চাইলে তারা সেই ব্যবহারকারীর তথ্য ব্যবহার করবে না। এজন্য তারা একটি ফর্ম-সহ ‘হেল্প রিসোর্স সেন্টার’ আপডেট করেছে। এই ফর্মের মাধ্যমেই ব্যবহারকারীরা নিষেধাজ্ঞা তৈরি করতে পারেন, যেনো তার তথ্য কোনো ক্ষেত্রে ব্যবহার না করা হয়।

কোনো ব্যবহারকারী যদি কোনো তথ্য যা এআই মডেলকে প্রশিক্ষিত করার জন্য ব্যবহার করা হতে পারে বলে মনে করেন তাহলে তা তিনি মুছে দিতে পারেন। ফেসবুকের হেল্প সেন্টার রিসোর্স অংশে গিয়ে ‘জেনেরেটিভ এআই ডাটা সাবজেক্ট রাইটস’ দেখতে পাওয়া যাবে। এখান থেকেই ব্যবহারকারীরা তা বন্ধ করতে পারবেন।

ব্যবহারকারীরা যেভাবে তার তথ্য ব্যবহার বন্ধ করতে পারবেন দেখে নিন—

  • প্রথমেই ফেসবুকের প্রাইভেসি পলিসি পেজ থেকে জেনেরেটিভ এআই ডাটা সাবজেক্ট রাইটস অংশে যেতে হবে।
  • এরপর লার্ন মোর অ্যান্ড সাবমিট রিকোয়েস্টস হেয়ারে ক্লিক করুন।
  • এরপর দ্বিতীয় অপশনটি বেছে নিতে হবে। সেখানেই বলা রয়েছে, প্রশিক্ষণের জন্য ব্যবহৃত তৃতীয় পক্ষের ডেটা উৎস থেকে ব্যক্তিগত তথ্য মুছে ফেলার কথা।
  • এই প্রক্রিয়া সম্পন্ন হলে ব্যবহারকারীদের একটি ‘সিকিওরিটি চেক’-এর মধ্যে দিয়ে যেতে হবে। কাজ শেষ হলেই আপনার তথ্য এবার পুরোপুরি নিরাপদ।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh