বাবরের নতুন রেকর্ড, ছাড়ালেন কোহলিকেও

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৩, ১০:০৪ পিএম

পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। ছবি: সংগৃহীত

পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। ছবি: সংগৃহীত

বাংলাদেশের বিপক্ষে আজ ২২ বলে মাত্র ১৭ রান করেই তাসকিন আহমেদের নিচু হয়ে আসা বল ঠেকাতে গিয়ে ইনসাইড এজে বোল্ড সাজঘরে ফিরেছেন পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। তবে এরই মধ্যে একটি রেকর্ড গড়ে ফেলেছেন এই তারকা ব্যাটার।

এতদিন পর্যন্ত অধিনায়ক হিসেবে ওয়ানডেতে দ্রুততম দুই হাজার রানের রেকর্ড ছিল ভারতীয় তারকা ক্রিকেটার বিরাট কোহলির। বাবর এবার সেই রেকর্ডেরও দখল নিয়েছেন। অধিনায়ক হিসেবে মাত্র ৩১ ইনিংসে দুই হাজার রান পূর্ণ করেছেন তিনি।

এর আগে সাবেক ভারত অধিনায়ক কোহলি ৩৬টি ওয়ানডে ইনিংসে এই রেকর্ড গড়েছিলেন। এছাড়া দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স ৪১ এবং অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্ক দুই হাজার রান করেন ৪৭ ইনিংসে।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আজ (মঙ্গলবার) স্বাগতিকরা এশিয়া কাপে সুপার ফোরের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশের। ব্যাটিংয়ে ব্যর্থ টাইগাররা প্রথম ইনিংসে মাত্র ১৯৩ রানেই গুটিয়ে যায়। যার জবাবে অনায়াসেই জয়ের দিকে ছুটছে বাবরের দল। তবে ব্যাটিংয়ে ব্যর্থ পাক অধিনায়ক মাত্র ১৭ রানে ফিরেছেন। অবশ্য ৬ রানে থাকাবস্থাতেই দ্রুততম দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেন অধিনায়ক বাবর।

এর আগে চলমান এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে নেপালের বিপক্ষে শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়ে পাকিস্তান। পরবর্তীতে সেখান থেকে দলকে টেনে তোলেন ব্যক্তিগতভাবে দেড়শ রান করা বাবর। মাত্র ১৩১ বলে তিনি ১৫১ রান করেছিলেন। এর মাধ্যমে ডানহাতি এই ব্যাটার দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ব্যাটার হাশিম আমলার একটি রেকর্ড টপকে যান। ওয়ানডেতে দ্রুততম ১৯টি সেঞ্চুরি হাঁকিয়েছেন পাক অধিনায়ক। এ কাজে বাবরের লেগেছে মাত্র ১০২টি ওডিআই ইনিংস।

অন্যদিকে সমানসংখ্যক সেঞ্চুরি পেতে আমলার লেগেছিল ১০৪ ইনিংস। আর এক সেঞ্চুরি পেলেই পাকিস্তানের কিংবদন্তি ব্যাটার সাঈদ আনোয়ারের রেকর্ডেও ভাগ বসাবেন বাবর। ওয়ানডেতে ১৯ সেঞ্চুরি পেতে বিরাট কোহলির লেগেছিল ১২৪ ইনিংস, ডেভিড ওয়ার্নারের ১৩৯ ও এবিডি ভিলিয়ার্সের ১৭১।

বিশ্বকাপের আগে রান করার নেশা চেপেছে বাবরের। সর্বশেষ ১২ ম্যাচের ৮টিতেই তিনি ফিফটি হাঁকিয়েছেন। তার সর্বশেষ ১৫১ রানের ইনিংসটি সাজানো ছিল ১৪ চার ও ৪ ছয়ে। পাকিস্তানের অধিনায়ক হিসেবে যা দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। দ্রুততম ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে পাঁচ হাজার রান করার পথে প্রোটিয়া কিংবদন্তি হাশিম আমলার রেকর্ড ভেঙে দিয়েছিলেন আগেই। এরপরই তিনি ওয়ানডের শীর্ষ ব্যাটারের আসন অলঙ্কৃত করেন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh