বাংলাদেশের কী এখনো ফাইনালে যাওয়ার সুযোগ আছে

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২৩, ০৫:০৬ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সুপার ফোরে টানা দুই ম্যাচ হেরে টুর্নামেন্ট থেকেই তো ছিটকে যাওয়ার কথা বাংলাদেশের। তবে সমীকরণ বলে ফাইনালে খেলার এখনও সুযোগ আছে বাংলাদেশের সামনে। আজ রিজার্ভ ডে-তেও যদি ভারত ও পাকিস্তানের মধ্যকার ম্যাচটা ভেস্তে যায় সেক্ষেত্রে কী সুযোগ থাকছে সাকিবদের সামনে?

সুপার ফোরে এখন পর্যন্ত পাকিস্তান ও শ্রীলঙ্কা একটি করে ম্যাচ জিতেছে। বাংলাদেশ-ভারত এখনও পয়েন্ট শূন্য। ভারত-পাকিস্তান ম্যাচের আগে বাংলাদেশের ফাইনাল খেলার সুযোগ ছিল কাগজে-কলমে। 

সেই হিসেবটা ছিল, পাকিস্তানের কাছে ভারতের বড় ব্যবধানে হারলে, শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তান ও ভারত জিতলে এবং বাংলাদেশ ভারতকে হারালে। এছাড়া ভারত-পাকিস্তান ম্যাচ যদি ভেস্তে যায়? 

এক্ষেত্রে বাংলাদেশের ফাইনাল খেলার সম্ভাবনা একেবারেই শেষ হয়ে যাবে আজ। সেই হিসেবে ভারত-পাকিস্তান পয়েন্ট ভাগাভাগি করলে পাকিস্তানের পয়েন্ট হয়ে যাবে ৩ আর ভারতের ১। অন্যদিকে শ্রীলঙ্কা আগেই বাংলাদেশকে হারিয়ে ২ পয়েন্ট পেয়েছে।

এছাড়া মঙ্গলবার ভারত-শ্রীলঙ্কার ম্যাচে যদি ভারত জিতে যায় তাহলে তাদের পয়েন্ট হবে ৩। আর শ্রীলঙ্কা যদি জিতে যায় তাহলে তাদের পয়েন্ট হবে ৪। আর ম্যাচটি যদি বৃষ্টির কারণে না হয় সেক্ষেত্রেও শ্রীলঙ্কার পয়েন্ট হবে ৩। 

এছাড়া ভারত-পাকিস্তান ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলে পাকিস্তানের তো আগে থেকেই ৩ পয়েন্ট থাকবে। আর যদি বাংলাদেশ নিজেদের শেষ ম্যাচে ভারতকে হারায় সেক্ষেত্রে পাবে ২ পয়েন্ট।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh