তারেক রহমানকে ফেরাতে ঢাকা-লন্ডন আলোচনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৩, ১০:৪৮ পিএম | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩, ১১:৪১ পিএম

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। ছবি- সংগৃহীত

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। ছবি- সংগৃহীত

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফেরাতে যুক্তরাজ্যের সঙ্গে বন্দিবিনিময় চুক্তির বিষয়ে কথা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। 

আজ মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পার্মানেন্ট সেক্রেটারি ফিলিপ বার্টনের সঙ্গে ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে পঞ্চম কৌশলগত সংলাপের পর তারেক রহমানের অবস্থান সম্পর্কে জানতে চাইলে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

পররাষ্ট্র সচিব বলেন, তারেক রহমান রাজনৈতিক আশ্রয়ে যুক্তরাজ্যে অবস্থা করছেন। আইনানুগভাবে দুই দেশের মধ্যে বন্দিবিনিময় বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তাদের (যুক্তরাজ্য) সঙ্গে আমাদের যে আইনি মেকানিজমগুলো আছে, সেটি নিয়ে আমরা আলোচনা করেছি। মিউচুয়াল লিগাল অ্যাসিস্ট্যান্স, ডিপোর্টেশন, এক্সট্রাডিশন নিয়ে বিভিন্ন সংস্থার মধ্যে আলোচনা চলছে।

এছাড়াও আগামী সংসদ নির্বাচনে বাংলাদেশকে সহায়তার প্রস্তাব দিয়েছে যুক্তরাজ্য। পররাষ্ট্র সচিব বলেন, নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে। আগামী নির্বাচন অবাধ সুষ্ঠু করতে নির্বাচন কমিশন কাজ করছে। নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে যুক্তরাজ্যকে প্রস্তাব দেওয়া হয়েছে। সুষ্ঠু, অবাধ, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচনের কথা বলেছে যুক্তরাজ্য, প্রয়োজনে এ কাজে সহায়তার প্রস্তাব দিয়েছে।

সংলাপে ঢাকার পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আর লন্ডনের নেতৃত্ব দেন যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি স্যার ফিলিপ বার্টন। এর আগে সংলাপে যোগ দিতে সোমবারে ঢাকায় পৌঁছান ফিলিপ বার্টন। 

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh