বন্ধ হচ্ছে লাখ লাখ জিমেইল অ্যাকাউন্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৩:৩২ পিএম

জিমেইলের লোগো। ফাইল ছবি

জিমেইলের লোগো। ফাইল ছবি

চলতি বছরের ডিসেম্বরেই বন্ধ হয়ে যেতে পারে অনেক ইউজারের জিমেইল অ্যাকাউন্ট। গত জুলাই মাসে এমন এক ঘোষণা দিয়েছিল কর্তৃপক্ষ। যা ১ ডিসেম্বর থেকে কার্যকর করতে যাচ্ছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট। 

সম্প্রতি কয়েক লাখ জিমেলই ইউজারকে গুগল একটি ই-মেইল পাঠিয়েছে। যেখানে বলা হয়েছে, সব ইউজার বিগত ২ বছর ধরে জিমেইলে সক্রিয় নেই, তাদের নিষ্ক্রিয় অ্যাকাউন্ট ১ ডিসেম্বর থেকে ডিলিট করা শুরু হবে। জিমেইলের এই ই-মেইলের পর লাখ লাখ ইউজারদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে।

জিমেইল অ্যাকাউন্টগুলো বন্ধ হয়ে গেলে সেই অ্যাকাউন্ট দিয়ে খোলা গুগল ড্রাইভ, ডকস, মিট, ক্যালেন্ডার, ইউটিউব ও ছবি ডিলিট হয়ে যাবে। 

গুগল পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, দ্বি-স্তর বিশিষ্ট নিরাপত্তা না থাকলে অব্যবহৃত ই-মেইল গ্রাহকের অজান্তেই হ্যাক হয়ে যায়। অর্থাৎ সেটা নিষ্ক্রিয় হওয়ার আশঙ্কা থাকে প্রায় ১০ গুণ। তবে জিমেইলে কোনো কোম্পানি বা প্রতিষ্ঠান নিবন্ধিত থাকলে তা ডিলিট হবে না। শুধু ব্যক্তি ই-মেইল বন্ধ হয়ে যাবে। 

ইতোমধ্যে জিমেইলে অ্যাকাউন্ট খোলার সময় ব্যবহার করা রিকোভারি ই-মেইলে এ সংক্রান্ত নোটিফিকেশন পাঠাতে শুরু করেছে গুগল। এরই মধ্যে ই-মেইল সুরক্ষার জন্য বেশ কয়েকটি নির্দেশনা দিয়েছে গুগল। জিমেইল লগইন করে গুগলের মৌলিক ফিচার ব্যবহার করতে বলেছে তারা।

গুগল ড্রাইভ ব্যবহার, ইউটিউবে ভিডিও দেখতে, গুগল প্লে-স্টোর থেকে অ্যাপ ডাউনলোড এবং গুগল সার্চ করতে অনুরোধ জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh