ইসির নিবন্ধন পেলো ৬৬ পর্যবেক্ষক সংস্থা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৮:০১ পিএম | আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৮:০২ পিএম

নির্বাচন কমিশন লোগো। ছবি- সংগৃহীত

নির্বাচন কমিশন লোগো। ছবি- সংগৃহীত

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আপাতত ৬৬টি দেশি পর্যবেক্ষক সংস্থাকে চূড়ান্তভাবে নিবন্ধন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া পর্যবেক্ষক সংস্থার সংখ্যা বাড়াতে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত নতুন করে নিবন্ধনের আবেদন নেবে কমিশন।

আজ বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে কমিশন।

ইসির বিজ্ঞপ্তিতে বলা হয়, ৬৬টি সংস্থাকে পরবর্তী পাঁচ বছরের জন্য নিবন্ধন দিয়েছে ইসি। অর্থাৎ তাদের মেয়াদকাল হচ্ছে ২০২৩ সালের ১৪ সেপ্টেম্বর থেকে ২০২৮ সালের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত।

ইসি কর্মকর্তারা জানান, নির্ধারিত সময়ের মধ্যে ১৯৯টি ও পরে ১১টি, অর্থাৎ মোট ২১০টি সংস্থা পর্যবেক্ষক হওয়ার আবেদন জানায়। গত ৮ আগস্ট প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ ৬৮টি সংস্থার তালিকা প্রকাশ করে আপত্তি আহ্বান করে সংস্থাটি।

জানা গেছে, প্রাথমিকভাবে চূড়ান্ত করা ৬৮টি বেসরকারি সংস্থার মধ্য রূপনগর শিক্ষা স্বাস্থ্য সহায়তা ফাউন্ডেশন-রিহাফ ও হিউম্যান রাইটস ওয়াচ কমিশনের চূড়ান্ত নিবন্ধন পেতে বঞ্চিত হয়েছে। তাদের কিছু শর্ত দিয়েছে ইসি। সেটা পূরণ করলে তাদেরও নিবন্ধন দেওয়ার বিষয়টি বিবেচনা করা হবে বলে ইসি সূত্রে জানা গেছে।

২০০৮ সাল থেকে ভোট পর্যবেক্ষণের জন্য পর্যবেক্ষক নিবন্ধন দিচ্ছে ইসি। সে সময় ১৩৮টি সংস্থা নিবন্ধন পেয়েছিল। সর্বশেষ ২০১৮ সালে ১১৮টি সংস্থাকে নিবন্ধন দিয়েছিল ইসি। ওই সংস্থাগুলোর পাঁচ বছরের  মেয়াদ গত ১১ জুলাই শেষ হয়েছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh