কানাডায় সফরে গিয়েছেন ভলোদিমির জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৩, ০২:১৫ পিএম

ভলোদিমির জেলেনস্কি। ছবি: সংগৃহীত

ভলোদিমির জেলেনস্কি। ছবি: সংগৃহীত

অঘোষিত সফরে কানাডায় গেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সফরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে দেখা করার পাশাপাশি কানাডিয়ান পার্লামেন্টে ভাষণও  দিবেন জেলেনস্কি।

রুশ আগ্রাসন শুরুর পর উত্তর আমেরিকার এই দেশটিতে এটিই জেলেনস্কির প্রথম সফর। আজ শুক্রবার (২২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে জানানো হয়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার দেশের পক্ষে সমর্থন জোগাড়ে অঘোষিত সফরে কানাডায় পৌঁছেছেন। কানাডিয়ান টিভি রাজধানী অটোয়াতে বিমানবন্দরের রানওয়েতে প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে দেখা করার ফুটেজ প্রকাশ করেছে।

বিবিসি বলছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর কানাডায় জেলেনস্কির এটিই প্রথম সফর। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগদান শেষে জেলেনস্কি ওয়াশিংটন থেকে অটোয়াতে পৌঁছান। এর আগে যুক্তরাষ্ট্রে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ অন্যান্য রাজনীতিবিদদের সঙ্গ বৈঠক করেন।

সংবাদমাধ্যমটি আরও বলছে, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগদান ছাড়াও ইউক্রেনের প্রেসিডেন্ট ওয়াশিংটনে ছিলেন আরও একটি কারণে। আর সেটি হচ্ছে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে তার দেশকে সাহায্য করার জন্য আরও তহবিল নিশ্চিত করা।

বার্তাসংস্থা রয়টার্স বলেছে, কানাডা সফরের সময় প্রেসিডেন্ট জেলেনস্কি অটোয়াতে কানাডিয়ান পার্লামেন্টে ভাষণ দেবেন এবং তারপরে ট্রুডোর সঙ্গে সংবাদ সম্মেলন করবেন। এর আগে ২০২২ সালের মার্চ মাসে কানাডিয়ান আইনপ্রণেতাদের উদ্দেশে ভার্চ্যুয়ালি ভাষণ দিয়েছিলেন জেলেনস্কি।

এছাড়া চলতি সপ্তাহের শুরুতে তিনি নিউইয়র্কে জাতিসংঘের অধিবেশনে ভাষণ দেওয়ার সময় ইউক্রেনের প্রতি সমর্থন অব্যাহত রাখার জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান। তবে ইউক্রেনীয় শস্য আমদানি নিষিদ্ধ করার বিষয়টিকে ঘিরে প্রেসিডেন্ট জেলেনস্কি পোল্যান্ড, স্লোভাকিয়া এবং হাঙ্গেরির সমালোচনা করার পরে প্রতিবেশী এই দেশগুলোর সঙ্গে কিয়েভের কূটনৈতিক উত্তেজনা বাড়ছে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বৃহস্পতিবার নিউইয়র্কে সাংবাদিকদের বলেন, কানাডা যতদিন লাগবে ততদিন ইউক্রেনকে সমর্থন দেওয়া অব্যাহত রাখবে এবং আমরা আইনের শাসন ও শৃঙ্খলাভিত্তিক আন্তর্জাতিক স্থিতিশীলতা রক্ষার জন্য সবসময় দৃঢ় অবস্থানে থাকব।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh