ফিফা বর্ষসেরাতেও মেসি-হালান্ড লড়াই

আহসান হাবীব সুমন

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৩, ০৪:৩১ পিএম

আর্লিং হালান্ড ও লিওনেল মেসি। ছবি: সংগৃহীত

আর্লিং হালান্ড ও লিওনেল মেসি। ছবি: সংগৃহীত

২০২৩ সালের ফেব্রুয়ারিতে দেওয়া হয়েছে ফিফা অ্যাওয়ার্ড। সেই রেশ কাটতে না কাটতে বিশ্ব ফুটবলের শাসক সংস্থা ঘোষণা করেছে পরবর্তী অ্যাওয়ার্ডের জন্য মনোনয়ন পাওয়া খেলোয়াড়দের নাম। ফিফা ঘোষিত সেরা পুরুষ ফুটবলারদের ১২ জনের তালিকায় জায়গা করে নিয়েছেন লিওনেল মেসি, আর্লিং হালান্ড আর কিলিয়ান এমবাপ্পের মতো তারকা। বাদ পড়েছে ক্রিস্টিয়ানো রোনালদো, নেইমার জুনিয়র আর করিম বেঞ্জেমার মতো মহারথীর নাম।

বিগত ফিফা অ্যাওয়ার্ডে বিচার করা হয় ১৬ মাসের পারফরম্যান্স। কাতার বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল ২০২২ সালের নভেম্বর-ডিসেম্বরে। যে কারণে ২০২১-২২ মৌসুমের সঙ্গে জুড়ে দেওয়া হয় বাড়তি চারটি মাস। সেই চার মাসের সামঞ্জস্য আনা হচ্ছে  ২০২৩ সালে। তাই পরবর্তী ফিফা অ্যাওয়ার্ডে বিবেচনা করা হবে স্রেফ আট মাসের পারফরম্যান্স। ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে চলতি বছরের ২০ আগস্ট পর্যন্ত খেলোয়াড়দের নৈপুণ্যের ভিত্তিতে দেওয়া হবে পুরস্কার। অর্থাৎ বিগত অ্যাওয়ার্ডে যে বাড়তি চার মাস যোগ করা হয়েছিল, সেটা বাদ পড়ছে।  

বিশ্বকাপের হিসাব বাদ পড়ায় ২০২৩ সালের ফিফা বর্ষসেরায় হট ফেভারিট হালান্ড। কারণ চলতি বছরেই তার হাতে উঠেছে ইংলিশ প্রিমিয়ার লিগ, ইংলিশ এফএ কাপ, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ আর উয়েফা সুপার কাপ। হালান্ড ১৯ ডিসেম্বরের পর থেকে ২০ আগস্ট সময়সীমা পর্যন্ত ম্যানচেস্টার সিটির জার্সিতে করেছেন ৩০ গোল। আর  জাতীয় দলের জার্সিতে তিন ম্যাচে তার গোলের সংখ্যা চারটি। অন্যদিকে পিএসজির হয়ে চলতি বছর মেসি জিতেছেন ফ্রেঞ্চ লিগ ওয়ান শিরোপা। জুলাইয়ে মেসি পিএসজি ছেড়ে আনুষ্ঠানিকভাবে যোগ দেন যুক্তরাষ্ট্রের ইন্টার মিয়ামিতে। সেখানে জিতেছেন  আমেরিকান লিগ কাপ। প্রতিযোগিতায় ১০ গোল করা মেসির হাতে উঠেছে সেরা খেলোয়াড় আর সেরা গোলদাতার পুরস্কার। ২০২৩ সালে পিএসজি আর ইন্টার মিয়ামির জার্সিতে মেসি ৩৩ ম্যাচে করেছেন ২০ গোল, ১১ এসিস্ট। এ ছাড়া জাতীয় দলের হয়েও তার ছয়টি গোল আছে। 

২০২৩ সালের ফিফা অ্যাওয়ার্ডে হালান্ড অনেকটাই এগিয়ে থাকবেন। মেসিও সার্বিক বিচারে পিছিয়ে নেই। এ ছাড়া দুজনের লড়াই হবে আসন্ন ‘ব্যালন ডি অর’ অ্যাওয়ার্ডেও। সেখানে কিন্তু বিবেচনা করা হবে ২০২২-২৩ মৌসুম। তাই প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড়, সেরা গোলদাতা, উয়েফা গোল্ডেন শু আর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেরা গোলদাতা হিসেবে মেসিকে টক্কর দেবেন সিটিজেন জার্সিতে ৫৩ গোল করা হালান্ড। কাতার বিশ্বকাপে মেসি ছিলেন সেরা খেলোয়াড়; জিতেছেন বিশ্বকাপ  ট্রফি। ক্লাব আর জাতীয় দল মিলিয়ে ২০২২-২৩ মৌসুমে মেসি করেছেন ৪২ গোল ও ২৬টি অ্যাসিস্ট। অপরদিকে এমবাপ্পে। আট গোল করে ছিলেন বিশ্বকাপের সেরা গোলদাতা। ২০২২-২৩ মৌসুমের ফ্রেঞ্চ লিগেও সেরা গোলদাতা আর সেরা খেলোয়াড় হয়েছেন। পিএসজির জার্সিতে ৪৩ ম্যাচে ৪১ গোল আছে তার। তাই ব্যালনের সেরা তিনে এমবাপ্পের উপস্থিতি অনেকটা নিশ্চিত।  

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh