জাদুবিদ্যায় চালু হচ্ছে মাস্টার্স কোর্স

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২৩, ০৭:৩৬ পিএম | আপডেট: ০৭ অক্টোবর ২০২৩, ০৮:৫০ পিএম

যুক্তরাজ্যের এক্সেটার বিশ্ববিদ্যালয় জাদুবিদ্যায় স্নাতকোত্তর কোর্সটি চালু করেছে। ছবি- সংগৃহীত

যুক্তরাজ্যের এক্সেটার বিশ্ববিদ্যালয় জাদুবিদ্যায় স্নাতকোত্তর কোর্সটি চালু করেছে। ছবি- সংগৃহীত

জাদু নিয়ে আগ্রহ নেই কার? এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। ছোট-বড় সবার মনেই সুপ্ত থাকে জাদুকর হওয়ার গোপন ইচ্ছা। এবার জাদুপ্রেমীদের জন্য আসছে সুখবর। যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো শুরু করতে যাচ্ছে জাদুবিদ্যায় স্নাতকোত্তর কোর্স। যেখানে মিলবে ম্যাজিক নিয়ে পড়াশোনার বিস্তর সুযোগ।

২০২৪ সালের সেপ্টেম্বরে শুরু হচ্ছে এক বছরের এই ম্যাজিক কোর্স। মাস্টার্সের এই কোর্সটির নাম দেওয়া হয়েছে ‘জাদু ও অতিপ্রাকৃত বিজ্ঞান’। 

৮ বছর বয়সে জাদুবিদ্যার স্কুল হগওয়ার্ডসে প্রবেশ করে ছোট্ট হ্যারি। এরপর কখনো প্রফেসর ডামবলডোর কখনো হ্যাগরিড কখনো বন্ধু রন ও হারমায়নির সহযোগিতায় হয়ে ওঠে অভিজ্ঞ জাদুকর। চলতে থাকে চিরশত্রু ভলডামোর্টকে প্রতিহত করার যুদ্ধ। ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হলোস পার্ট টু’- তে শেষ হয় সেই যুদ্ধ। পরাজিত হয় কালো জাদুকর ভলডামোর্ট।

ব্রিটিশ উপন্যাসিক জে কে রাওলিংয়ের এই উপন্যাস সাড়া জাগায় কোটি মানুষে মনে। হ্যারি তথা জাদুবিদ্যার ভক্ত ছড়িয়ে ছিটিয়ে রয়েছে গোটা বিশ্বে। তাদের জন্যই এবার যুক্তরাজ্যে এক্সেটার ইউনিভার্সিটির চালু করছে জাদুবিদ্যায় মাস্টার্স কোর্স। পুরোপুরি হগওয়ার্টস না হলেও এখানে মিলবে জাদুবিদ্যার ইতিহাস অন্বেষণের সুযোগ। 

এক্সেটার বিশ্ববিদ্যালয়ের মধ্যযুগীয় ইতিহাস বিষয়ক সহযোগী অধ্যাপক ক্যাথরিন রাইডার বলেন, আমি মনে করি জাদু এমন একটি বিষয় যা সাংস্কৃতিক চেতনার অংশ। আংশিকভাবে হলেও তার উপস্থিতি রয়েছে। এক্ষেত্রে জে কে রাওলিং এর হ্যারি পটার উপন্যাস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। শিশু হিসেবে যে প্রজন্ম এই বই পড়েছে তারাই এখন এ বিষয়ে পড়তে আগ্রহী।

জাদুকরের উত্তরাধিকার নয় হ্যারি পটারের জগতে তাদের ডাকা হয় 'মাগলস' নামে। হগওয়ার্টসের মতো এই এক্সেটার বিশ্ববিদ্যালয়ে জাদু শিক্ষার সুযোগ পাবে তারাও।

অধ্যাপক ক্যাথরিন রাইডার আরও বলেন, নতুন প্রজন্মের কাছে নিজস্ব ঐতিহ্য, সংস্কৃতির পাশাপাশি বিশ্ব ইতিহাস সম্পর্কে বিস্তর জ্ঞান পৌঁছে দেওয়ার দুর্দান্ত সুযোগ এটি। বিষয়টি আমার কাছে সত্যিই আনন্দের।

সামাজিক বিজ্ঞান অথবা মানবিক বিষয়ে স্নাতক সম্পন্ন করা শিক্ষার্থীরা এই জাদুবিদ্যা বিষয়ে মাস্টার্স করার জন্য আবেদন করতে পারবেন।

সূত্র- দ্য গার্ডিয়ান

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh