পাকিস্তানের নারী ধারাভাষ্যকারকে ভারত থেকে বের করে দিতে চিঠি

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২৩, ১২:০৬ পিএম | আপডেট: ১০ অক্টোবর ২০২৩, ০২:১৭ পিএম

পাকিস্তানের নারী ধারাভাষ্যকার এবং ক্রীড়া উপস্থাপিকা জয়নাব আব্বাস। ছবি: সংগৃহীত

পাকিস্তানের নারী ধারাভাষ্যকার এবং ক্রীড়া উপস্থাপিকা জয়নাব আব্বাস। ছবি: সংগৃহীত

আইসিসি বিশ্বকাপ ক্রিকেট-২০২৩ প্রতিযোগিতায় অংশ নেয়া পাকিস্তানের নারী ধারাভাষ্যকার এবং ক্রীড়া উপস্থাপিকা জয়নাব আব্বাসকে ভারত ছাড়তে বলা হয়েছে। ভারতীয় আইনজীবী বিনীত জিন্দালের দায়ের করা অভিযোগের পরিপ্রেক্ষিতে তাকে এ নির্দেশ দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সূত্র জানায়, গত রবিবার (৮ অক্টোবর) রাতে জয়নাবকে দেশে ফেরত পাঠাতে নির্দেশনা জারি করা হয়। 

বিনীত জিন্দাল তার সাইবার ক্রাইম চিঠিতে বলেছেন, ‘‘জয়নাব আব্বাসের একটি সক্রিয় টুইটার অ্যাকাউন্ট @Zainabofficial এর আগে @Zainablovessrk নামে ছিল। তিনি ওই টুইটার অ্যাকাউন্টে অবমাননাকর ও আপত্তিকর শব্দ ব্যবহার করছেন, এবং হিন্দুদের বিরুদ্ধে উস্কানিমূলক মন্তব্য করা ছাড়াও কাশ্মীর-সম্পর্কিত বিষয়ে যুদ্ধ বাঁধানোর অভিপ্রায়ে উস্কানিমূলক মন্তব্য করার প্রয়াস দেখিয়েছেন।’’

ওই চিঠিতে আরও বলা হয়, ‘‘কালি মা সম্পর্কে মন্তব্য করে হিন্দু ধর্ম বিশ্বাসের উপর সরাসরি আক্রমণ করে এমন কয়েকটি মন্তব্য লেখা হয়েছে ওই টুইটার অ্যাকাউন্ট থেকে।”

শচীন ট্রেন্ডুলকারকে ট্যাগ করে একটি কুরুচিপূর্ণ মন্তব্য করার পাশাপাশি নোংরা শব্দে নিরামিষাশীদেরকে মাংশ খেতেও বলা হয় ওই টুইটার অ্যাকাউন্ট থেকে করা একটি পোস্টে, অভিযোগ ওই আইনজীবীর।

আইনজীবী তার অভিযোগে কয়েকটি স্ক্রিনশট সংযুক্ত করে লিখেছেন, ‘‘অনেক আপত্তিকর টুইট রয়েছে যা মুছে ফেলা হয়েছে এবং কয়েকটি স্ক্রিনশট সংরক্ষণ করা হয়েছে।’’

বিসিসিআই সেক্রেটারি জয় শাহকে পাঠানো ওই চিঠিতে জয়নব আব্বাসের বিরুদ্ধে এফআইআর দায়ের করার জন্য অনুরোধ জানিয়েছেন বিনীত জিন্দাল।

অন্য একটি সূত্র বলছে, জয়নাব ইতোমধ্যে ভারত ছেড়ে দুবাই গিয়েছেন। এদিকে আইসিসির মুখপাত্র গতকাল সোমবার (৯ অক্টোবর) জানিয়েছেন জয়নব আব্বাসকে বের করে দেওয়া হয়নি, তিনি নিজেই ব্যক্তিগত কারণে ভারত ছেড়েছেন। 

সূত্র: ডেক্কান ক্রনিকেল

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh