গাড়ির চালককে গুলি করে হত্যা

সান ফ্রান্সিসকো চীনা কনস্যুলেটে অবৈধ অনুপ্রবেশের চেষ্টা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২৩, ০২:০৭ পিএম

সানফ্রান্সিসকোতে চীনা কনস্যুলেট ভবনের ভিসা অফিসের লবিতে একটি গাড়ি অনুপ্রবেশের চেষ্টার সময় সিটি পুলিশের অভিযান। ছবি: রয়টার্স

সানফ্রান্সিসকোতে চীনা কনস্যুলেট ভবনের ভিসা অফিসের লবিতে একটি গাড়ি অনুপ্রবেশের চেষ্টার সময় সিটি পুলিশের অভিযান। ছবি: রয়টার্স

মার্কিন যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে পুলিশ কর্মকর্তারা সোমবার (১০ অক্টোবর) চীনা কনস্যুলেট ভবনের ভিসা অফিসের লবিতে একটি গাড়ি অনুপ্রবেশ করানোর অভিযোগে ওই গাড়ির চালককে গুলি করা হয়েছে বলে জানিয়েছে সিটি পুলিশ।

তবে পুলিশ জানিয়েছে মোটরচালকের পরিচয় এবং কী কারণে এমনটা করেছেন সে বিষয়ে এখনও জানা যায়নি। এ ঘটনায় হতাহতের খবর পাওয়া যায়নি। 

এদিকে ঘটনার কয়েক ঘন্টা পর সান ফ্রান্সিসকো পুলিশ ডিপার্টমেন্টের মুখপাত্র সার্জেন্ট ক্যাথরিন উইন্টার্স সংবাদ সম্মেলনে জানান, "আমি জানি না সংঘর্ষের সময় ভিসা অফিসে কতজন ছিল।"

উইন্টার্স বলেন, "অফিসাররা যখন ঘটনাস্থলে পৌঁছান, তখন তারা দেখতে পান গাড়িটি চীনা কনস্যুলেটের লবিতে পড়ে রয়েছে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে অফিসাররা সন্দেহভাজন ব্যক্তির ওপর গুলি চালান।‘’ 

তিনি বলেন, সন্দেহভাজন ব্যক্তিকে হাসপাতালে নেয়া হলে পরে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। ঘটনাটি উন্মুক্ত ও সক্রিয় তদন্ত হিসেবে আমরা বিবেচনা করছি।"

এ বিষয়ে সিটি পুলিশ ইউএস স্টেট ডিপার্টমেন্টের তদন্তকারীদের সাথে সমন্বয় করছে বলেও জানান তিনি। 

এদিকে সান ফ্রান্সিসকো চীনা কূটনৈতিক এক পোস্টে জানায়,"একজন অজ্ঞাত ব্যক্তি কনস্যুলেটের ডকুমেন্ট হলের দিকে সহিংসভাবে গাড়ি চালিয়ে আসছিলেন যা ঘটনাস্থলের স্টাফ এবং লোকজনের নিরাপত্তার জন্য গুরুতর হুমকি সৃষ্টি করেছিল। একইসঙ্গে অন্যান্য সম্পত্তির গুরুতর ক্ষতির সম্ভাবনাও ছিল এমন ঘটনায়।"

কনস্যুলেট জানায়, "এই হিংসাত্মক হামলার তীব্র নিন্দার পাশপাশি ঘটনার বিষয়টির সঠিক কারণ উদঘাটনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায় এড়াতে পারে না।"

এদিকে এ ঘটনার পর ১০ অক্টোবর থেকে কনস্যুলার সার্টিফিকেট হল সাময়িকভাবে বন্ধ থাকবে বলেও এক বিবৃতিতে জানানো হয়। এ সংক্রান্ত পরিষেবাগুলো আবার চালু হলে তা জনসাধারণকে অবহিত করা হবে।

তবে রয়টার্স বিষয়টি নিয়ে স্টেট ডিপার্টমেন্টেরর সঙ্গে কথা বলতে চাইলে এ বিষয়ে কোনো সাড়া পাওয়া যায়নি। 

সান ফ্রান্সিসকোতে অবস্থিত এবিসি টেলিভিশন অধিভুক্ত একটি স্টেশন জানিয়েছে যে,  সংবাদকর্মীরা রক্তে ঢেকে থাকা এক ব্যক্তিকে ঘটনাস্থল থেকে স্ট্রেচারযোগে নিয়ে যেতে দেখেছেন। সেসময় ওই ব্যক্তিকে একটি অ্যাম্বুলেন্সে করে নিয়ে যাওয়া হয়েছে বলে জানান সংবাদকর্মীরা। 

সূত্র: রয়টার্স

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh