ফিলিস্তিনিদের দাবি বাস্তবায়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি জাসদের আহ্বান

সিনিয়র রিপোর্টার

প্রকাশ: ১০ অক্টোবর ২০২৩, ০৭:০২ পিএম

জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার। ছবি: সাম্প্রতিক দেশকাল

জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার। ছবি: সাম্প্রতিক দেশকাল

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এক বিবৃতিতে ফিলিস্তিনিদের ন্যায়সঙ্গত দাবি বাস্তবায়নে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

আজ মঙ্গলবার (১০ অক্টোবর) জাসদ থেকে পাঠানো এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

নেতৃবৃন্দ বিবৃতিতে বলেন, ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে সাম্প্রতিক আক্রমণ-পাল্টা আক্রমণের ঘটনায় বিপুল সংখ্যক ফিলিস্তিনি ও ইসারায়েলির হতাহতের ঘটনা, ইসরায়েল অধিকৃত ফিলিস্তিনের গাজাকে  ধ্বংসস্তূপে পরিণত করার ঘোষণা দিয়ে ইসরায়েলের আকাশ-ভূমি-নৌ তিন দিক দিয়ে নির্বিচার বোমা হামলা চালানো এবং ইসরায়েল কর্তৃক গাজায় খাদ্য, ঔষধ, পানি, বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়ে ২৫ লাখ শরণার্থী ফিলিস্তিনিকে মৃত্যুর মুখে ঠেলে দেয়ার ঘটনায় তারা গভীর উদ্বেগ প্রকাশ করছেন।

তারা অবিলম্বে ফিলিস্তিন-ইসরায়েল মধ্যে আক্রমণ-পাল্টা আক্রমণ বন্ধ এবং ফিলিস্তিনিদের ন্যায়সঙ্গত দাবি মানতে ইসরায়েলকে বাধ্য করার জন্য জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

তারা বলেন, জাতিসংঘের সিদ্ধান্তকে বছরের পর বছর বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে যুদ্ধবাজ, আগ্রাসী, সম্প্রসারণবাদী, দখলদার, যুদ্ধাপরাধী, গণহত্যাকারী, ইসরায়েলের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপের দেশগুলির নির্লজ্জ সমর্থন প্রদান মানবাধিকার, গণতন্ত্র, শান্তি নিয়ে তাদের দ্বৈতনীতি ও ভণ্ডামির বহিঃপ্রকাশ।

তারা আরও বলেন, কেবলমাত্র ফিলিস্তিনিদের দখলকৃত ভূমি ফিলিস্তিনদের কাছে ফিরিয়ে দেয়া বা ইসরায়েলের দখল থেকে ফিলিস্তিনদের ভূমি পুনরুদ্ধারের মধ্য দিয়ে  ফিলিস্তিন-ইসরায়েল বিরোধের ন্যায়সঙ্গত সমাধান সম্ভব।

নেতৃবৃন্দ বলেন, দলগতভাবে জাসদ বরাবরের মতই ফিলিস্তিনিদের ভূমি থেকে ইসরায়েলিদের সরিয়ে দিয়ে বা বিতাড়িত করে ফিলিস্তিনদের আত্মনিয়ন্ত্রণ অধিকার ও স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার সকল ধরণের সংগ্রামের সাথে একাত্মতা ও সংহতি প্রকাশ করছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh