ইসরায়েল সমর্থক তারকাদের এক হাত নিলেন বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর

বিনোদন ডেস্ক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২৩, ১১:৪০ পিএম | আপডেট: ১০ অক্টোবর ২০২৩, ১১:৪১ পিএম

বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর। ছবি- সংগৃহীত

বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর। ছবি- সংগৃহীত

গত শনিবার হামাস ইসরায়েলে হামলা শুরু করার পর দুই পক্ষের হামলা-পাল্টা হামলায় এখন পর্যন্ত প্রায় ১৮০০ মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। চলমান এই সংঘাত নিয়ে কথা চালাচালি হচ্ছে বিনোদন জগতেও। ইসরায়েলের পক্ষে হলিউড ও বলিউডের বেশ কিছু তারকা সরব হলেও সমর্থন পাওয়াতে পিছিয়ে নেই ফিলিস্তিনও।

‘ওয়ান্ডার ওম্যান’ খ্যাত হলিউড অভিনেত্রী গ্যাল গ্যাদত ইসরায়েলের প্রতি সমবেদনা জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট শেয়ার করেছেন। তিনি লিখেছেন, ইসরায়েলের পাশে আছি, আপনাদেরও থাকা উচিত। এই ভয়ংকর সন্ত্রাসী-কাণ্ডের সময় বিশ্ব চুপচাপ বসে থাকতে পারে না!

মার্কিন অভিনেত্রী জেমি লি কার্টিস ও কমেডিয়ান এমি স্কামবার ইসরায়েলিদের প্রতি সমর্থন জানিয়েছেন। এক ইসরায়েলি নারীকে কিডন্যাপ করে নিয়ে যাওয়ার ভিডিও শেয়ার করে এমি স্কামবার বলেছেন, ইহুদি জনগণই একমাত্র গোষ্ঠী যাদের আত্মরক্ষার অনুমতি নেই। এর সাথে দখলদারিত্বের কোনো সম্পর্ক নেই।

তিনি আরও লেখেন, হামাস দখলদারিত্বের অবসান চায় না। তারা ইসরাইলকে নির্মূল করতে চায়। তাদের অর্থায়ন করছে ইরান, যারা শান্তি চুক্তিকে ধ্বংস করার চেষ্টা করছে।

এ ছাড়া বলিউডের অভিনেত্রী কঙ্গনা রানাউত ইনস্টাগ্রামে লিখেছেন, ইসরায়েলি নারীদের ছবিগুলো দেখে প্রবল আঘাত কিংবা ভয় না পেয়ে স্ক্রল করা অসম্ভব। এমনকি তাদের মৃতদেহ পর্যন্ত জঙ্গিদের দ্বারা ধর্ষণ ও শ্লীলতাহানির শিকার হচ্ছে। এটা আমার মনকে ভেঙে চুরমার করে দিচ্ছে। ইসরায়েল এবং সেখানকার নারীদের জন্য মন কাঁদছে।

ইসরায়েলের সঙ্গে চলমান সংঘাতে ফিলিস্তিনকে সমর্থন করায় একটি ব্যবসায়িক চুক্তি থেকে ছিটকে গেছেন প্রাক্তন পর্ন তারকা মিয়া খলিফা। 

টুইটবার্তায় মিয়া লেখেন, ফিলিস্তিনের অবস্থা দেখেও যদি আপনি তাদের সমর্থন না করেন তাহলে আপনি বর্ণবাদের উল্টো দিকে আছেন। আর ইতিহাস এটা ঠিক প্রমাণ করে দেবে।

তিনি অন্য একটি টুইটে লেখেন, কেউ প্লিজ ফিলিস্তিনি বিপ্লবীদের বলুন তাদের ফোন ঘুরিয়ে হরাইজন্টাল ভাবে ভিডিও রেকর্ড করতে।

মিয়ার টুইটে কানাডিয়ান সম্প্রচারক টড শাপিরো মিয়ার ওপর ক্ষুব্ধ হন এবং তাকে কাজ থেকে বরখাস্ত করে, বিজনেস ডিল ক্যানসেল করেন।

এদিকে, কঙ্গনা-গ্যাল গ্যাদতদের তিরস্কার করে ফিলিস্তিনের পক্ষে কথা বলেছেন বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর। 

অতীত স্মরণ করিয়ে স্বরা বলেন, ফিলিস্তিনের ওপর ইসরায়েলের সীমাহীন নৃশংসতা, জোর করে তাদের বাড়িঘর দখল ও জোরপূর্বক উচ্ছেদ করা, ইসরায়েলিদের ধর্মান্ধতা ও সহিংসতা, ফিলিস্তিনি শিশু-কিশোরদের হত্যা করা, গত কয়েক দশক ধরে গাজায় অবরোধ ও ইসরায়েলের বোমাবর্ষণ, বোমা ফেলে গাজার বেসামরিক মানুষ, স্কুল ও হাসপাতাল উড়িয়ে দেওয়ার ঘটনাও যদি আপনাকে না নাড়া দেয়, তাহলে ইসরায়েলের ওপর হামাসের এই আক্রমণে আপনার মর্মাহত হওয়ার বিষয়টা আমার ভণ্ডামি বলেই মনে হচ্ছে।

উল্লেখ্য, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস গত শনিবার ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায়। তারা মাত্র ২০ মিনিটে দেশটির দিকে ৫ হাজার মিসাইল ছোড়ে। একই সঙ্গে স্থলপথ, জলপথ ও আকাশপথে ইসরায়েলে ঢুকে পড়েন হামাস যোদ্ধারা। এই পরিস্থিতিতে হামাসের বিরুদ্ধে পাল্টা যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh