দেশকে জাহান্নাম বলা বিচারপতি আজাদ বিদায় সংবর্ধনা নেবেন না

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২৩, ১০:৪৫ এএম | আপডেট: ১৫ অক্টোবর ২০২৩, ০১:৪০ পিএম

বিচারপতি মো. এমদাদুল হক আজাদ। ফাইল ছবি

বিচারপতি মো. এমদাদুল হক আজাদ। ফাইল ছবি

‘দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’ মন্তব্য করা বিচারপতি মো. এমদাদুল হক আজাদের শেষ কর্মদিবস আজ। তবে বিচারপতি মো. এমদাদুল সুপ্রিম কোর্টের রীতি অনুযায়ী কোনো ধরনের সংবর্ধনা নেবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন।

আজ রবিবার (১৫ অক্টোবর) সংশ্লিষ্ট কোর্ট ও সুপ্রিম কোর্ট প্রশাসনের একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সুপ্রিম কোর্টের রীতি অনুযায়ী শেষ কর্মদিবসে অ্যাটর্নি জেনারেল কার্যালয় ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি থেকে বিদায়ী বিচারপতিকে সংবর্ধনা দেয়া হয়ে থাকে। তবে বিচারপতি মো. এমদাদুল হক আজাদ সুপ্রিম কোর্ট প্রশাসনকে জানিয়ে দিয়েছেন তিনি কোন ধরনের সংবর্ধনা নেবেন না। এমনকি সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে আনুষ্ঠানিকভাবে বিচারপতিদের যে সংবর্ধনা দেয়া হয় ওই সংবর্ধনাও তিনি নেবেন না।

এর আগে গত ১০ অক্টোবর তথ্য-প্রযুক্তি আইনের মামলায় মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানের জামিন মঞ্জুর করে আদেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে তাদের সাজা নিয়ে করা আপিল আবেদন শুনানির জন্য গ্রহণ করা হয়।

এসময় রাষ্ট্রপক্ষের আইনজীবী জামিনের বিরোধিতা করেন। এতে ক্ষোভ প্রকাশ করেন হাইকোর্টের বিচারপতি এমদাদুল হক আজাদের একক বেঞ্চ। এক পর্যায়ে এ বিচারপতির আদালত বলেন, দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন। পরে বিচারপতির এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে তাকে সতর্ক করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

প্রধান বিচারপতির খাস কামরায় আপিল বিভাগের অন্যান্য বিচারপতিদের উপস্থিতিতে বিচারপতি মো. ইমদাদুল হক আজাদকে ডেকে সতর্ক করা হয়।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh