রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনার বিষয়ে জেলেনস্কির স্বীকারোক্তি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০২৩, ০৭:১০ পিএম | আপডেট: ০৭ নভেম্বর ২০২৩, ০৭:১১ পিএম

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। ছবি- সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। ছবি- সংগৃহীত

ইউক্রেন যুদ্ধ বন্ধে দেশটির পক্ষে বেশ কয়েকটি পশ্চিমা দেশ রাশিয়ার সঙ্গে আলোচনা করার বিষয়ে যে খবর চাউর হয়েছে- তা স্বীকার করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

যদিও রাশিয়ার সঙ্গে কোনো ধরনের আলোচনায় বসতে ব্যক্তিগতভাবে বারবারই অস্বীকৃতি জানিয়ে আসছেন তিনি।

গত রবিবার যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম এনবিসি নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে জেলেনস্কিকে রাশিয়ার সঙ্গে সম্ভাব্য শান্তি আলোচনা নিয়ে কথা বলার জন্য পশ্চিমা নেতারা কিয়েভের সঙ্গে যোগাযোগ করেছেন- এমন খবরের বিষয়ে মন্তব্য করতে বলা হয়। 

জবাবে জেলেনস্কি বলেন, তিনি এ বিষয়ে নানা মত ও প্রস্তাব শুনেছেন। তবে রাশিয়ার সঙ্গে তার কোনো যোগাযোগ নেই। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের সব শীর্ষস্থানীয় নেতা এবং নীতিনির্ধারকই মস্কোর সঙ্গে আপসে তার আপত্তির কথা জানেন। 

ইউক্রেনের প্রেসিডেন্ট জোর দিয়ে বলেন, তাকে শত্রুদেশের সঙ্গে বৈঠক করার জন্য পশ্চিম থেকে কোনো ধরনের চাপ দেওয়া হয়নি। তবে তিনি স্বীকার করেন, আমি নিশ্চিত, কয়েকটি দেশের গোয়েন্দা সংস্থা বা নেতাদের উপদেষ্টা রাশিয়ার সঙ্গে আলাপ করছেন। হয়তো তারা সবকিছু কীভাবে সামলানো যায়, সে বিষয়ে ভাবছেন।

তবে জেলেনস্কির মতে, ইউক্রেনের ভূখণ্ড থেকে রাশিয়ার সৈন্য সরিয়ে নেওয়া না পর্যন্ত কোনো সংলাপ সম্ভব নয়। এ ছাড়া তিনি রাশিয়ার বিরুদ্ধে কথিত যুদ্ধাপরাধের বিচারের জন্য ট্রাইব্যুনাল প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন। মস্কো বরাবরই অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে। 

ইউক্রেনের সঙ্গে সমঝোতায় আসতে ক্রেমলিন সব সময় অনাপত্তি জানিয়ে এলেও জেলেনস্কি রাশিয়ার বর্তমান সরকারের সঙ্গে সব ধরনের আপসের ওপর নিষেধাজ্ঞা জারি করে একটি আইনে স্বাক্ষর করেছেন। জেলেনস্কির আগে ইউক্রেনের চার সরকারই রাশিয়ার সঙ্গে সম্পর্ক রাখার পক্ষে ছিলেন।

গত শনিবার এনবিসির প্রতিবেদনে বলা হয়, পশ্চিমা নেতারা কিয়েভের সঙ্গে ‘গভীর আলোচনা’ করছেন। তারা বোঝার চেষ্টা করছেন, এ বিরোধ মেটানোর জন্য কিয়েভ কতটুকু ছাড় দিতে প্রস্তুত।

সূত্র- এনবিসি নিউজ

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh