হামাস ও ইসরায়েল উভয়েই যুদ্ধাপরাধ করছে: ভলকার টুর্ক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৯ নভেম্বর ২০২৩, ১১:৩৮ এএম | আপডেট: ০৯ নভেম্বর ২০২৩, ১২:৩০ পিএম

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার টুর্ক । ছবি: সংগৃহীত

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার টুর্ক । ছবি: সংগৃহীত

বুধবার (৮ অক্টোবর) জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার টুর্ক বলেছেন, এক মাস ধরে চলমান গাজা-ইসরায়েল সংঘাতে হামাস ও ইসরায়েল উভয়েই যুদ্ধাপরাধ করেছে।  তিনি বলেন, ৭ অক্টোবরে হামাসের হামলা ছিল ঘৃণিত একটি অধ্যায় যেটি যুদ্ধাপরাধ হিসেবে বিবেচনা করা যেতে পারে। গাজা সংলগ্ন মিশরের রাফা সীমান্তের ক্রসিংয়ে এসব কথা বলেন টুর্ক।   

এ সময় তিনি বলেন,সমন্বিতভাবে ফিলিস্তিনের বেসামরিক নাগরিকদের ওপরে ইসরায়েলের হামলাও যুদ্ধাপরাধ। তারা যা করছে সম্পূর্ণ বেআইনি।  টুর্ক আরও বলেন, রাফা দিয়ে মানবিক যে পরিমাণ ত্রাণ সহায়তা যাচ্ছে তা মোটেই যথেষ্ট নয়, সম্পূর্ণ অন্যায়ভাবে ত্রান সরবরাহে বিঘ্ন ঘটানো হচ্ছে। 

এ সময় টুর্ক জরুরি ভিত্তিতে যুদ্ধ বিরতিরও আহবান জানান। মানবাধিকারের দিকে খেয়াল রেখে উপযুক্ত পরিমাণ মানবিক সহায়তা পৌঁছাতে এই যুদ্ধবিরতি অতি জরুরি বলেও মন্তব্য করেন তিনি। 

এর আগে যুদ্ধবিরতি ইস্যুতে জাতিসংঘ ও জি৭ ভুক্ত দেশগুলোর আহবানের পরেও ইসরায়েল জিম্মিদের সবার মুক্তি না হওয়া পর্যন্ত যুদ্ধবিরতিতে   যাবে না বলে জানিয়েছে। 

উল্লেখ্য, ৭ অক্তোবর হামাসের হামলার পর ইসরায়েলের ১ হাজার ৪০০ জন নিহত হয়েছিলেন। ওই সময় ২৪০ জনকে জিম্মি করে নিয়ে যায় হামাস। অন্যদিকে ইসরায়েলের ক্রমাগত বিমান হামলায় নারী ও শিশুসহ গাজার ১০ হাজার ৫০০ জন নিহত হয়েছেন। 

সূত্র: রয়টার্স 

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh